ম্যাডোনার বিরুদ্ধে গান চুরির অভিযোগ!

পপ কুইনখ্যাত ম্যাডোনার বিরুদ্ধে তার জনপ্রিয় গড কন্ট্রোল গানটির গীতিকারের নাম পারিশ্রমিক না দেয়ার অভিযোগ উঠেছে। গড কন্ট্রোল তার ১৪তম স্টুডিও অ্যালবাম মাদাম এক্স-এর একটি গান। চলতি বছর তিনি অ্যালবামটি প্রকাশ করেন। সম্প্রতি ভেঙে যাওয়া ইলেকট্রনিক পপ গ্রুপ ফিশারস্পুনারের একজন সদস্য বিখ্যাত শিল্পী সুরকার ক্যাসি স্পুনার গড কন্ট্রোল গানটির সহলেখক ছিলেন বলে দাবি তুলেছেন। বিষয়ে স্পুনার তার ইনস্টাগ্রামে লেখেন, ‘আমাকে গানটির জন্য কোনো কৃতিত্ব এবং ক্ষতিপূরণ দেয়া হয়নি।ম্যাডোনাকে উদ্দেশ করে তিনি আরো লেখেন, ‘আপনি যখন মঞ্চে ঘুরে ঘুরে গান করছিলেন, তখন আমি বার্লিনে পুরোপুরি ভেঙে পড়েছিলাম। এটা রীতিমতো ডাকাতি উপেক্ষিত।

স্পুনার বলেন, ভবিষ্যতের প্রকাশনা রয়্যালটি বাবদ প্রথমে ১০ হাজার ডলার এবং পরে ২৫ হাজার ডলার দেয়া হবে বলে তাকে প্রস্তাব দেয়া হয়েছিলাম। কিন্তু স্পুনারের দাবি ছিল তাকে শতাংশ ট্যুরের লভ্যাংশও দিতে হবে।

পোস্টের পরে স্পুনার আরেকটি লেখা পোস্ট করেন। তাতে লেখেন, তাদের পক্ষে লড়াই করে কোনো লাভ হবে না বলে আমাকে হুমকি দেয়ার চেষ্টা করা হয়েছে। স্পুনারের ভাষ্যমতে, পরবর্তী সময় একক অ্যালবাম বের করার জন্য তিনি ২০১৭ সালে গড কন্ট্রোলের প্রযোজক মিরওয়াইসের সঙ্গে কাজ করেছিলেন। পরে অবশ্য গানটি সরিয়ে ফেলা হয়েছিল। তাদের অজান্তেই ট্রাকে গানের কথা ব্যবহার করা হয়েছে। স্পুনার গড কন্ট্রোল গানটির একটি ডেমো ভার্সন প্রকাশ করেছিলেন। পরে দেখা যায়, তার গানের কথা সুরের সঙ্গে ম্যাডোনার গানে কথা সুরের মিল পাওয়া যায়। অবশ্য ম্যাডোনা এসব অভিযোগের ব্যাপারে কোনো মন্তব্য করেননি। গার্ডিয়ান তাদের যুক্তরাষ্ট্রের প্রতিনিধির মাধ্যমে ম্যাডোনাকে মন্তব্য করার জন্য অনুরোধ জানিয়েছে।

গড কন্ট্রোল হলো ড্যান্স পপ ট্রাক, যার মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে বন্দুক নিয়ন্ত্রণের বিষয়টি তুলে ধরা হয়েছে। মিউজিক ভিডিওটির মাধ্যমে ২০১৬ সালের জুনে ওরল্যান্ডোর পালস নাইটক্লাবে সংঘটিত আক্রমণের চিত্র ফুটিয়ে তোলা হয়েছে। ওই আক্রমণে সে সময় ৪৯ জনের মৃত্যু হয়েছিল। গানটির সমালোচনা করতে গিয়ে পার্কল্যান্ডের বন্দুক হামলা থেকে বেঁচে ফিরে আসা এমা গঞ্জালেজ এটিকেভয়ংকরঅ্যাখ্যা দেন।

 

সূত্র: দ্য গার্ডিয়ান

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন