খালাস পাওয়া বড় মিজানের বিরুদ্ধে আপিল করবে পুলিশ

হোলি আর্টিজানে জঙ্গি হামলা মামলায় অভিযুক্ত ৮ আসামির মধ্যে সাতজনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় মিজানুর রহমান ওরফে বড় মিজানকে খালাস দেওয়া হয়েছে। তবে খালাস পাওয়া এই ব্যক্তির বিরুদ্ধে আপিল করবে পুলিশ বলে জানিয়েছেন, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

আজ বুধবার (২৭ নভেম্বর) দুপুরে কাবাডি ফেডারেশনের এস এ গেমসের জন্য পুরুষ ও নারী দলের নাম ঘোষণার অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে তিনি কথা জানান। একইসঙ্গে এই রায়ে তারা সন্তুষ্ট বলেও জানান তিনি।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন- জাহাঙ্গীর আলম ওরফে রাজীব গান্ধী, রাকিবুল হাসান রিগান, রাশেদুল ইসলাম ওরফে র‌্যাশ, সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, শরিফুল ইসলাম ও মামুনুর রশিদ। আদালত রায়ে বলেছেন, ‘মিজানের বিরুদ্ধে যে অভিযোগ তা সন্দেহাতীতভাবে প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেয়া হয়েছে। জানা গেছে, মিজানুর রহমান ওরফে বড় মিজানের বিরুদ্ধে আরো ৩০টিরও বেশি মামলা রয়েছে। তাই সহসাই তিনি মুক্তি পাবেন না। খালাস পাওয়া ওই আসামির বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের উচ্চ আদালতে আপিল করার সুযোগ রয়েছে।

খালাস পাওয়া আসামির ব্যাপারে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে জাবেদ পাটোয়ারী বলেন, যে আসামি খালাস পেয়েছেন তাঁর বিষয়ে আপিল করবে পুলিশ।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কের পাশে অবস্থিত হলি আর্টিজান বেকারিতে জঙ্গিরা হামলা চালান। পরদিন সকালে সেনা কমান্ডো অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হন। এরপর হলি আর্টিজান বেকারি থেকে পুলিশ ১৮ বিদেশিসহ ২০ জনের মরদেহ উদ্ধার করে। হামলার ৩ দিন পর ৪ জুলাই রাতে গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ। এর দুই বছর পর তদন্ত শেষে ২০১৮ সালের ২৩ জুলাই জীবিত আট হামলাকারীর বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট।

একই বছরের ২৬ নভেম্বর আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিচারকাজ শুরু করেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল। ৩ ডিসেম্বর বাদীর জবানবন্দির মধ্য দিয়ে শুরু হয় মামলার সাক্ষ্যগ্রহণ। উভয়পক্ষের যুক্তিতর্ক উপস্থান শেষে গত ১৭ নভেম্বর রায়ের দিন ধার্য করেন বিচারক মজিবুর রহমান।


 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন