শাপলাপুর ইউপি নির্বাচন

নদী দখলকারী হওয়ায় আবদুল খালেককে বিরত রাখার নির্দেশ হাইকোর্টের

বণিক বার্তা প্রতিনিধি , কক্সবাজার

তালিকাভূক্ত নদী দখলকারী হওয়ায় মহেশখালী উপজেলার শাপলাপুর ইউপি নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থী আবদুল খালেককে তিন মাস নির্বাচন থেকে বিরত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বুধবার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে  বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী বিচারপতি খন্দকার দিলুরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই নির্দেশ দেন।

রিটকারির আইনজীবী জগলুল হায়দার আফ্রিক বিষয়টি নিশ্চিত করে জানান, তালিকাভুক্ত নদী দখলকারীদের এরইমধ্যে সব ধরণের নির্বাচনের অযোগ্য ঘোষণা করেছেন উচ্চ আদালত। আবদুল খালেকও একজন তালিকাভুক্ত নদী দখলকারী। তারপরও নির্বাচন কমিশন শাপলাপুর ইউপি নির্বাচনে তাকে বৈধ প্রার্থী ঘোষণা করে। এতে উচ্চ আদালতের নির্দেশনা অমান্য হয়েছে অভিযোগ তুলে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী আবদুল খালেকের প্রার্থীতা বাতিল চেয়ে  রিট পিটিশনটি দায়ের করেন শাপলাপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান নুরুল হক। আদালত শুনানি শেষে আবদুল খালেকের প্রার্থীতা বাতিল করেছেন।  আদালতের এই আদেশের মধ্য দিয়ে নদী দখলের অভিযোগে দেশে এই প্রথম কোন প্রার্থীকে নির্বাচন থেকে বিরত রাখার ঘোষনা এল

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারী বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রায়ে নদী দখলে অভিযুক্ত ব্যক্তি সব ধরনের নির্বাচনে অযোগ্য ঘোষনা দেন। একই সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তি কোনো ব্যাংক থেকে ঋণও পাবেন না বলেও নির্দেশনা দেয়া হয় রায়ে।  বিষয়ে ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন এবং  বাংলাদেশ ব্যাংককে নির্দেশ দিয়েছিলেন  আদালত।

আগামী ১২ ডিসেম্বর মহেশখালী উপজেলার শাপলাপুর ইউনিয়ন পরিষদের সাধারন নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে গত ২৫ নভেম্বর বৈধ প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়। নির্বাচনে চেয়ারম্যান পদে নৌকা প্রতীকে আবদুল খালেক, আনারস প্রতীকে সালাহ উদ্দিন হেলালী কমলসহ মোট ১৬ জন প্রার্থী লড়ছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন