ঢাকার বাতাস এখনো অস্বাস্থ্যকর

দূষণ রোধে নীতিমালা প্রণয়নে কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ঢাকার বাতাস গতকালও ছিল অস্বাস্থ্যকর। এদিন ঢাকার বাতাসে মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর অতি ক্ষুদ্র বস্তুকণা পিএম দশমিক -এর পরিমাণ ছিল প্রতি ঘনমিটারে প্রায় ২০০ মাইক্রোগ্রাম, যা সহনীয় মাত্রার চেয়ে অনেক বেশি। বাতাসে পিএম দশমিক -এর সহনীয় মাত্রা প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রাম।

এদিকে ঢাকা এর আশপাশের এলাকার বায়ুদূষণ কমাতে অভিন্ন নীতিমালা প্রণয়নের জন্য উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল এক রিট মামলার সম্পূরক আবেদনের শুনানি শেষে বিচারপতি এফআরএম নাজমুল আহাসান বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন।

পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিবের নেতৃত্বে দুই সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক, বিআরটিএ ডেসকোর প্রতিনিধিকে নিয়ে গঠিতব্য কমিটিকে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষে ছিলেন আইনজীবী সাঈদ আহমেদ উত্তর সিটি করপোরেশনের পক্ষে তৌফিক ইনাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশার।

আদেশের পর আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, দুই সিটি করপোরেশন হলফনামা দাখিল করে বলেছে, বায়ুদূষণ নিয়ন্ত্রণে তারা পানি ছিটাচ্ছে। সরকারের পক্ষ থেকেও বলা হয়েছে, তারাও বায়ুদূষণ রোধে কাজ করছে। আমরা বলেছি, তারা সবই করছে, কিন্তু কার্যকর কিছু হচ্ছে না। ফলে আমরা পাঁচটি নির্দেশনা চেয়েছিলাম। তার মধ্যে আদালত তিনটি নির্দেশনা দিয়ে আদেশ দিয়েছেন। পরবর্তী আদেশের জন্য জানুয়ারি দিন রাখা হয়েছে।

পরিবেশবাদী মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সম্পূরক আবেদনে বায়ুদূষণ রোধে আরো দুটি নির্দেশনা দিয়েছেন আদালত। ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ এলাকায় যেসব ইটভাটা অবৈধভাবে বা পরিবেশ আইন লঙ্ঘন করে চলেছে, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে সেগুলো আগামী ১৫ দিনের মধ্যে বন্ধ করতে হবে। প্রয়োজনে অতিরিক্তি লোকবল নিয়োগ করে রাস্তা, ফুটপাত, ফ্লাইওভার, ওয়াকওভারের যেসব জায়গায় ধুলাবালি, ময়লা বা বর্জ্য-আবর্জনা জমিয়ে রাখা হয় বা জমে থাকে; সেসব ধুলাবালি, ময়লা, বর্জ্য-আবর্জনা সাতদিনের মধ্যে সিটি করপোরেশনকে অপসারণ করতে হবে।

বিভিন্ন শহরের বায়ুমান পর্যবেক্ষণ করে নিয়মিত হালনাগাদ তথ্য দেয় আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়াল। সংস্থাটির তথ্য অনুযায়ী, গতকাল বেলা ১টায় ঢাকা বায়ুমান সূচক (একিউআই) ছিল

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন