রাস্তা যত ছোটই হোক, গাছ লাগানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

রাস্তা যত ছোটই হোক দুই পাশে গাছ লাগানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় নির্দেশ দেন তিনি।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী আমাদের বিভিন্ন মন্তব্য, পর্যবেক্ষণ, অনুশাসন দিয়ে থাকেন একনেক সভায়। যেগুলো টেকসই উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আজো প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন।

২০০৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত ১০ বছরে প্রধানমন্ত্রী যেসব অনুশাসন নির্দেশনা দিয়েছেন, সেগুলো নিয়ে একটি বই প্রকাশ করেছে পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগের এনইসি-একনেক সমন্বয় অনুবিভাগ। গতকাল সকালে একনেক সভায় বইটির মোড়ক উন্মোচন করা হয়। মোড়ক উন্মোচন সভা শেষে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সাংবাদিকদের কাছে বিষয়ে বিস্তারিত তথ্য জানান।

প্রধানমন্ত্রীর অনুশাসন নিয়ে বইয়ের বিষয়ে পরিকল্পনামন্ত্রী জানান, অনুশাসন নিয়ে যে বই প্রকাশ করা হয়েছে, তাতে প্রধানমন্ত্রী খুশি হয়েছেন। তাছাড়া এগুলোর বাস্তবায়ন তো যখনই তিনি অনুশাসন দেন তখন থেকেই শুরু হয়। এসব অনুশাসন অবশ্যপালনীয়। এখন থেকে বইয়ের প্রত্যেকটি বিষয় নির্বাহী আদেশ হিসেবে প্রকল্প পরিচালকদের মানতে হবে। সে সঙ্গে পরিকল্পনা কমিশন উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) তৈরির সময় এসব অনুশাসন মিলিয়ে দেখবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন