পারিশ্রমিক নিয়ে তাপসী পান্নুর ক্ষোভ

ফিচার ডেস্ক

অভিনেত্রী তাপসী পান্নু। বলিউড পাড়ায় সাহসী অভিনেত্রী হিসেবে পরিচিত। বিভিন্ন সময় তাকে নানা বিষয়ে আওয়াজ তুলতে দেখা গেছে। এবার বেতন বৈষম্য নিয়ে মুখ খুলে আলোচনায় এসেছেন পিংকখ্যাত এ অভিনেত্রী।

নায়কদের অর্ধেক পারিশ্রমিকও বলিউডের অভিনেত্রীরা পান না। এতে তিনি বিরক্ত হন বলে ক্ষোভ প্রকাশ করেছেন। সম্প্রতি গোয়ায় অনুষ্ঠিত ৫০তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ায় (ইফি) সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি তার এ ক্ষোভের কথা জানান। তিনি আরো বলেন, ‘নামকরা অভিনেতাদের পারিশ্রমিকের অর্ধেক টাকায় একটি নারীকেন্দ্রিক ছবির বাজেট হয়ে থাকে। এমনকি যদি কেউ প্রথম সারির অভিনেত্রী হন, তাহলেও। সত্যি কথা বলতে, অভিনেত্রীদের পারিশ্রমিক নায়কদের এক-চর্তুথাংশ হয়ে থাকে। অনেক সময় এর চেয়েও কম। এ বৈষম্য দূর করতে হলে আমাদের অনেকটা পথ হেঁটে যেতে হবে। এটা মেনে নেয়া যায় না।

বাদলা, বেবি, নাম শাবানা, মুলক, মিশন মঙ্গল-এর মতো বহু ছবিতে অভিনয় করে সমালোচকদের প্রশংসা কুঁড়িয়েছেন এ অভিনেত্রী। বাদলা ছবিতে তাপসীকে অমিতাভ বচ্চনের সঙ্গে দেখা গেছে। ছবিটিতে অভিনয় প্রসঙ্গে তিনি বলেন, ‘অমিতাভ বচ্চনের তুলনায় আমি বেশি দৃশ্যে কাজ করেছি। ছবিতে আমার নেতিবাচক চরিত্র থাকলেও নায়কের তুলনায় আমার দৃশ্য বেশি ছিল। কিন্তু মুক্তির পর এটিকে অমিতাভ বচ্চনের ছবি বলা হয়। যখন আমি এ বিষয়ে কথা বলি, তার বেশি নয় বরং তার সমান কাজ করেছি, তখন আমার নাম নেয়া হয়। এ ইন্ডাস্ট্রিতে পুরুষের কর্তৃত্ব অনেক। তারা ভাবতেই পারে না, আমি বেশি কাজ করেছি। বেশি কাজ করা সত্ত্বেও এটাকে নারীকেন্দ্রিক ছবি বলা হয় না। কৃতিত্বটা অমিতাভ বচ্চনের দিকেই যায়।

পারিশ্রমিক প্রদানে বৈষম্য দূর করা প্রসঙ্গে তাপসী পান্নু বলেন, ‘নারীকেন্দ্রিক ছবিগুলোর বক্স অফিসের সাফল্যই পারে এ পরিস্থিতি বদলাতে। আশা করি, আমি জীবিত থাকা অবস্থাতেই এ বৈষম্য দূর হবে। গত চার-পাঁচ বছরে প্রচুর নারীকেন্দ্রিক ছবি তৈরি হয়েছে, সফলও হয়েছে। কিন্তু বক্স অফিসে ছবির তালিকায় অনেক বেশি ফারাক লক্ষ করা যায়।

দক্ষিণী ছবিতে অভিনয়ের মাধ্যমে যাত্রা করলেও বলিউড ছবি নিয়েই অনেক বেশি ব্যস্ত থাকেন তাপসী পান্নু। তার সর্বশেষ সান্ড কি আঁখ ছবিটি মুক্তি পায়। এ ছবিতে তিনি বলিউডের আরেক অভিনেত্রী ভূমি পেন্ডেকারের সঙ্গে পর্দা ভাগ করেন।

 

সূত্র: এনডিটিভি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন