ঘরকে প্রাণবন্ত করুন বাহারি রঙে

ফিচার ডেস্ক

কখনো কি ভেবে দেখেছেন ঘরের রঙ মনে খুব বড় প্রভাব ফেলতে পারে? শুধু তা- নয়, অনেক সময় আপনার ভালো থাকা, মন্দ থাকাও নিয়ন্ত্রণ করতে পারে রঙ। মনোবিজ্ঞানীরা বলছেন, রঙের সঙ্গে মনের নিবিড় যোগাযোগ রয়েছে। রঙ মনকে প্রফুল্ল করে তুলতে পারে। আর বাড়িকে সতেজ প্রাণবন্ত করে তুলতেও রঙের জুড়ি মেলা ভার। তবে সব রঙ আবার মনে ভালো প্রভাব তৈরি করতে পারে না। তাই ঘর রাঙাতে কোন রঙ ব্যবহার করবেন, সে ব্যাপারে একটু সচেতন হওয়া চাই। প্রতিটি ঘরে নিখুঁত রঙ নির্বাচনে সহায়তা করার জন্য মনোবিজ্ঞানীদের মতামতের ভিত্তিতে আমাদের আজকের আয়োজন...

 

ব্যস্ত ঘরের সেরা রঙ হালকা গোলাপি

হালকা গোলাপি শান্ত শীতল রঙ হিসেবে পরিচিত। বৈশিষ্ট্যের কারণে বন্দিদের শান্ত রাখার জন্য কারাগারে হালকা গোলাপি রঙ ব্যবহার করা হয়। এজন্য ব্যস্ত ঘরে হালকা গোলাপি রঙ ব্যবহার করতে পারেন। তাহলে রঙ কাজের ব্যস্ততার মধ্যেও আপনাকে শান্ত রাখতে সহায়তা করবে। ফ্যাকাশে হলুদ রঙের পেস্টের সঙ্গে গোলাপি মিশ্রিত করে আপনি চমত্কার হালকা গোলাপি রঙ পেতে পারেন।

 

রান্নাঘরের সেরা রঙ হলুদ


মনোর ওয়ার্কস পেইন্টিংয়ের সিইও ভিক্টর তিরনডোলা বলছেন, রান্নাঘরের জন্য মাখনের হলুদ একটি দুর্দান্ত রঙ। রঙ শক্তির স্তর বাড়িয়ে তুলে ক্ষুধা বৃদ্ধি করে। আর রান্নাঘরে কাজের চাপে মন-মেজাজ খারাপ হয়ে যেতে পারে, এজন্য মনকে আনন্দময় করে তুলতে হলুদ রঙের আবেশ সহায়তা করে। হলুদ রান্নাঘর আপনার উৎসাহ প্রেরণাকে বাড়িয়ে তুলতে পারে। এছাড়া রঙ রান্নায় আপনার মনোনিবেশ করতেও সহায়তা করবে।

 

বেডরুমের সেরা রঙ গাঢ় নীল

সাম্প্রতিক কয়েকটি গবেষণায় দেখা গেছে, নীল আলো সতেজতা বৃদ্ধি করে, নীল দেয়াল নির্মলতা এবং প্রতিরক্ষামূলক অনুভূতি প্রদান করে। এজন্য রঙ মাস্টার বেডরুমের জন্য আদর্শ। আকাশের নীল রঙের সঙ্গে মাঝরাতের নীল রঙের যে ভারসাম্য, মাস্টার কক্ষের গাঢ় নীল রঙ এমন ভারসাম্যপূর্ণ পরিবেশ সৃষ্টি করে। এমন রঙের বেডরুমের হালকা আলোতে আপনি আকাশের অনুভূতি পাবেন। আর গ্রীষ্মপ্রধান দেশগুলোতে সবচেয়ে বেশি পছন্দের নীল রঙ।

 

জিম ঘরে গাঢ় লাল

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন