বাথরুম স্টাইলিশ করার কৌশল!

ফিচার ডেস্ক

দিনের শেষে ক্লান্ত শরীরে ঘরে ফিরে একটা শাওয়ার নিলে মন্দ হয় না। তার ওপর বাথরুমের পরিবেশ যদি হয় মনোরম, তাহলে তো কোনো কথাই নেই। বাথরুমের মনোরম পরিবেশ মানসিক ক্লান্তি দূর করতে পারে। তাই নিজেদের বাথরুম বেশ মনোরমভাবে সাজাতে পারেন। এর জন্য অনেক ব্যয় করতে হবে, তা কিন্তু নয়। সামর্থ্যের মধ্যেই মনের মতো করে সাজিয়ে নিতে পারেন আপনার বাথরুম। বাথরুম সাজানোর জন্য সবার আগে একটি নির্দিষ্ট থিম বা প্যাটার্ন পছন্দ করে নিন। যেমন বাথরুমের স্টাইল কী রকম হবে, ক্ল্যাসিক বা পুরনো ধাঁচের নাকি মডার্ন গ্যাজেটসহ চান, তা ঠিক করে নিন। স্বল্প খরচে যারা বাথরুম সাজাতে পরিপাটি রাখতে চান, তাদের জন্য কিছু পরামর্শ এখানে দেয়া হলো।

বাথরুমের উপরের অংশ অর্থাৎ ছাদ নানা রঙে রাঙিয়ে তোলা এখন অনেকটা ট্রেন্ডে পরিণত হয়েছে। বাথরুমের সৌন্দর্য বৃদ্ধিতে আপনি আপনার বাথরুমের ছাদ রঙ করতে পারেন। আপনি নিজেও কাজটি করতে পারেন। তবে অবশ্যই সাদা রঙ ব্যবহার করতে হবে।

বাথরুমের মেঝে রঙ করাও এখন ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে। মেঝে রঙ করার ক্ষেত্রে উড পেইন্ট ব্যবহার করা ভালো। নানা ডিজাইনও করতে পারেন। এটা আরো বেশি নান্দনিক হবে। সেই সঙ্গে পিছলে যাওয়ার আশঙ্কাও কম থাকবে। ছুটির দিনগুলোয় আপনি নিজেই কাজটি করে ফেলতে পারেন। এক্ষেত্রে আপনি অনলাইনের সাহায্য নিতে পারেন। মেঝে রঙ করার আগে অবশ্যই তা পরিষ্কার করে নিতে হবে। ধুলাবালি থাকলে রঙ ভালোভাবে বসবে না।

একঘেয়েমি দূর করতে বাথরুমের দেয়ালে বিভিন্ন রঙের শেড আঁকা যেতে পারে। এক্ষেত্রে নীল রঙ ব্যবহার করলে খুব ভালো হয়।

বাথরুমে ওয়ালপেপার লাগানোর বিষয়টি অনেকের কাছে অদ্ভুত মনে হতে পারে। কিন্তু শোয়ার বা বসার ঘরের মতো বাথরুমেও ওয়ালপেপার ব্যবহার করা যায়। বাথরুমের ভেতরে ওয়ালপেপার ঝুলিয়ে দেয়া যেতে পারে। কিন্তু মাথায় রাখতে হবে পানির কাছাকাছি যেন ঝোলানো না হয়। তবে যদি কেউ চান, তাহলে বাথরুমে ব্যবহারের জন্য বিশেষভাবে ডিজাইন করে ওয়ালপেপার বানিয়ে নিতে পারেন।


বাথরুমের ভেতরে জিনিসপত্র গুছিয়ে রাখতে শেলফের বিকল্প নেই। এক্ষেত্রে বাথরুমের সঙ্গে মানানসই সুন্দর ডিজাইনের শেলফ রাখতে হবে। শেলফগুলোর ভেতর খুব সুন্দরভাবে সাজিয়ে রাখতে হবে। প্রয়োজনীয় জিন?

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন