শব্দদূষণের প্রতিকার চেয়ে ক্ষুদে শিক্ষার্থীদের প্রতিবাদ

বণিক বার্তা প্রতিনিধি, শ্রীপুর

গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার বেরাইদেরচালা গ্রামে কারখানার জেনারেটরের শব্দদূষণ থেকে মুক্তি পেতে কান চেপে ধরে নীরব প্রতিবাদ করেছে ক্ষুদে শিক্ষার্থী ও এলাকাবাসীর।

আজ মঙ্গলবার (২৬ নভেম্বর) সকালে উপজেলার বেরাইদেরচালা গ্রামের লিচু বাগান এলাকার প্যারামাউন্ট কারখানার সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।  উপজেলার বেরাইদেরচালা গোল্ডেন স্টার একাডেমির ক্ষুদে শিক্ষার্থী, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, মসজিদের ইমাম, মোয়াজ্জেমসহ সর্বস্তরের নারী পুরুষ  মানববন্ধনে অংশ গ্রহণ করেন।

গোল্ডেন স্টার একাডেমির ৭ম শ্রেণীর শিক্ষার্থী লিজা, জুঁই, নিলা বলেন, প্যারামাউন্ট কারখানার জেনারেটরের উচ্চ শব্দে প্রতিনিয়ত আমাদের লেখাপড়ার সমস্যা হচ্ছে।  ২৪ ঘন্টার ১টি মিনিটও জেনারেটর বন্ধ করে না, আমরা এই শব্দ দূষণ থেকে মুক্তি চাই।

ভুক্তভোগী আব্দুল হক বলেন, জেনারেটরের অতিরিক্ত শব্দের কারণে আমাদের বাসার ভাড়াটিয়ারা বাসা ছেড়ে চলে যাচ্ছে। উচ্চ মাত্রায় জেনারেটরের শব্দ দিন দিন বেড়েই চলছে, আমাদের সন্তানদের লেখাপড়া খুব ক্ষতি হচ্ছে। তাই যত দ্রুত সম্ভব এই শব্দ দূষণ থেকে মুক্তি চাই।

প্যারামাউন্ট কারখানার সামনের মুদি দোকানি মালেক মিয়া জানান, এখানে ব্যবসা করতে খুব সমস্যা হয় কোন ক্রেতার সাথে আস্তে কথা বলেল শুনে না তাই ক্রেতার অনেক সময় লিখে তাদের চাহিদা দেয়, আমি অশিক্ষত মানুষ তাই ব্যবসা করতে অনেক বেগ পেতে হচ্ছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ শামসুল আরেফিন বলেন, এই কারখানার শব্দ দূষণের বিষয়ে ইতিপূর্বে আমাকে কেউ অবহিত করে নাই। লিখিত অভিযোগ পেলে কারখানার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।
 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন