মধ্য জানুয়ারিতে বাদলের আসনে উপ-নির্বাচন

বণিক বার্তা অনলাইন

আগামী  জানুয়ারির মাঝামাঝি সময়ে  বাংলাদেশ জাতীয় সমাজতান্ত্রিক দলের নেতা মইন উদ্দীন খান বাদলের আসনে ভোট গ্রহণের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামী সপ্তাহে এই নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে  জানা গেছে।  এই নির্বাচন ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) নেওয়ার পরিকল্পনা নিয়েছে সংস্থাটি।

এব্যাপারে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর জানান বলেন, চট্টগ্রাম-৮ শূন্য আসনের উপ-নির্বাচনের জন্য প্রস্তুতি গ্রহণ করেছে। আগামী বৈঠকে নির্বাচনের তারিখ নির্ধারণ করা হবে।

সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল ৭ নভেম্বর ভারতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ৬৭ বছর বয়সী এ মুক্তিযোদ্ধার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। চট্টগ্রাম-৮ (চাঁদগাও-বোয়ালখালী) আসনের তিনবারের এমপি বাদল একাদশ জাতীয় সংসদে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্য ছিলেন।

সংসদের আসন শূন্য হওয়ার ৯০ দিনের মধ্যে উপ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির। সেই হিসাবে বাদলের আসনে ৪ ফেব্রুয়ারিরর মধ্যে ভোট করতে হবে।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানান,  ১৩ জানুয়ারি ইলেকট্রনিক মেশিনে (ইভিএমে) ভোট করার প্রস্তাব তারা তৈরি করছেন। সেজন্য ১ ডিসেম্বরের মধ্যে তফসিল ঘোষণা করতে হবে। রিটার্নিং কর্মকর্তা কে হবেন- তফসিলের আগে তাও চূড়ান্ত করা হবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন