ব্যাংক খাত রক্ষায় জাপানকে পরামর্শ আইএমএফের

বণিক বার্তা ডেস্ক

আর্থিক প্রতিষ্ঠানগুলোর চরম শিথিল নীতির কারণে চাপে থাকা বাণিজ্যিক ব্যাংকগুলো রক্ষায় জাপানকে কিছু পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) দীর্ঘমেয়াদি বন্ড কেনার বদলে স্বল্পমেয়াদি বন্ডের প্রতি নজর দিতে বলেছে দাতা সংস্থাটি। সেই সঙ্গে ভোক্তা ব্যয় বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের প্রণোদনা কর্মসূচি অব্যাহত রাখার পরামর্শ দেয়া হয়েছে। খবর রয়টার্স।

আইএমএফ বলেছে, ব্যাংক অব জাপানের মুদ্রানীতিই দেশটির অর্থনীতিকে বৈদেশিক মন্দা অর্থনীতির প্রভাব থেকে রক্ষা করতে পারে। সেক্ষেত্রে ব্যাপক রাষ্ট্রীয় ঋণ থাকা সত্ত্বেও টোকিওর উচিত হবে না বাজেট কমিয়ে ব্যয়সংকোচনের কৌশল বেছে নেয়া।

অর্থনৈতিক মন্দা ঠেকাতে ব্যাংক অব জাপান স্বল্পমেয়াদি বন্ডে শূন্য দশমিক ১ শতাংশ এবং ১০ বছর মেয়াদি বন্ডে শূন্য শতাংশ সুদহার নির্ধারণ করেছে। এতে করপোরেট ঋণের ব্যয় কমলেও বন্ডের আয় প্রায় শূন্য হয়ে গেছে এবং ঋণ থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর আয় একেবারে তলানিতে ঠেকেছে।

এ পরিস্থিতিতে গতকাল জাপানকে ১০ বছর মেয়াদি বন্ডের বদলে স্বল্পমেয়াদি বন্ডে গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়েছে আইএমএফ।

এক গুচ্ছ পরামর্শ দিয়ে আইএমএফ আরো বলেছে, মুদ্রা ও বাজেট নীতির সমন্বয়ের কার্যকারিতাকে শক্তিশালী করাই অগ্রাধিকার পাওয়া উচিত। এর পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংককে এর ব্যাপকভিত্তিক প্রণোদনা কর্মসূচি অব্যাহত রাখতে হবে। এছাড়া আর্থিক প্রতিষ্ঠানের প্রতি শিথিল নীতি দীর্ঘস্থায়ী করার কারণে ব্যয় বৃদ্ধির সমস্যা কীভাবে নিরসন করা যায়, সে উপায় খুঁজে বের করতে হবে এবং টেকসই নীতি নিতে হবে। যেখানে মূল্যস্ফীতি এখনো নির্ধারিত লক্ষ্য ২ শতাংশ থেকে অনেক দূরে।

এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বলেন, প্রবৃদ্ধির ধারা অব্যাহত রাখতে ব্যয় বৃদ্ধির কৌশল থেকে সরা যাবে না। বৈশ্বিক অর্থনীতিতে মন্দার ধাক্কায় জাপানের অভ্যন্তরীণ চাহিদায় নেতিবাচক প্রভাব পড়েছে বলে মূল্যহ্রাসের নীতিও নেয়া যাবে না।

তিনি বলেন, আমাদের হিসাবে জাপানের প্রবৃদ্ধি সঠিক পথেই থাকবে। প্রবৃদ্ধি প্রায় শূন্য দশমিক ৫ শতাংশের কাছাকাছিই থাকবে। মূল্যস্ফীতি বাড়বে বলেই মনে হচ্ছে, তবে তা ব্যাংক অব জাপানের নির্ধারিত লক্ষ্যের (২%) চেয়ে এখনো বেশ কম।

জাপানের প্রতি আইএমএফের বেশ কয়েকটি পরামর্শের মধ্যে অন্যতম একটি হলো বন্ড সম্পর্কিত। একাধিক টেকসই নীতির মধ্যে স্বল্পমেয়াদি বন্ডে নজর দেয়ার কথা বলেছে দাতা প্রতিষ্ঠানটি। সেই সঙ্গে প্রবৃদ্ধির গতি বাড়াতে আরো বেশি উচ্চাভিলাষী কাঠামোগত সংস্কার আনার কথা পুনর্ব্যক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন