৩০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ইফাদ অটোস

নিজস্ব প্রতিবেদক

ইফাদ অটোস কুপন বিয়ারিং বন্ড নামে ৩০০ কোটি টাকার বন্ড ইস্যু করার সিদ্ধান্ত নিয়েছে ইফাদ অটোস লিমিটেডের পরিচালনা পর্ষদ। কুপন বিয়ারিং নন-কনভার্টিবল ফুললি রিডিমেবল বন্ডটি হবে পাঁচ বছর মেয়াদি। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চূড়ান্ত অনুমোদনের পরই বন্ডটি ইস্যু করা হবে।

এদিকে, চলতি ২০১৯-২০ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি হয়েছে ১৭৯ কোটি টাকা, যা এর আগে বছরের একই সময়ে ছিল ৩৮০ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ২৬ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৫৮ কোটি টাকা। আর আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ১২ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৮ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫১ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৭ পয়সা।

উল্লেখ্য, ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের (উদ্যোক্তা পরিচালক ব্যতীত) জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে ইফাদ অটোসের পর্ষদ। এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৩২ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইফাদ অটোস। এর মধ্যে ১০ শতাংশ স্টক ও ২২ শতাংশ নগদ লভ্যাংশ। এ বছর কোম্পারিটির উদ্যোক্তা ও পরিচালকরা নগদ লভ্যাংশ নেননি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ৭ টাকা ১ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ২৫ পয়সা।

ডিএসইতে গতকাল ইফাদ অটোস শেয়ারের সর্বশেষ দর ছিল ৪০ টাকা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৩৮ টাকা ২০ পয়সা ও সর্বোচ্চ দর ১১৫ টাকা ৫০ পয়সা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ২৪৭ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভ ৫১৮ কোটি ৯০ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের ৬২ দশমিক ৭৭ শতাংশ এর উদ্যোক্তা পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২০ দশমিক শূন্য ৬, বিদেশী বিনিয়োগকারী ৪ দশমিক ৩৮ ও বাকি ১২ দশমিক ৭৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন