পাকিস্তানের ইনিংস হার

ব্রিসবেন টেস্টে তৃতীয় দিন বিকালেই জয়ের ঘ্রাণ পেতে শুরু করে অস্ট্রেলিয়া। ইনিংস হার এড়াতে তখনো পাকিস্তানকে করতে হতো ২৭৬ রান। তৃতীয় দিন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান দুর্দান্ত লড়াই করলেও শেষ পর্যন্ত ইনিংস হার এড়ানো যায়নি। ৩৩৫ রানে গুটিয়ে গিয়ে গ্যাবায় ইনিংস ও ৫ রানে হেরেছে আজহার আলীর দল।

সকালে পাকিস্তানের সংগ্রহ দাঁড়ায় ৯৪/৫। প্রথম ইনিংসেও ঠিক ৯৫ রানে ৫ উইকেট হারিয়েছিল দলটি। তবে যতটা সহজে জেতার আশা করেছিল অসিরা, জয় অবশ্য ততটা সহজে আসেনি। দলকে লজ্জা থেকে বাঁচাতে বুক চিতিয়ে লড়লেন বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান, এমনকি বোলার ইয়াসির শাহও। বাবর ধ্রুপদী সব শটে তুলে নেন ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। এ পথে রিজওয়ানকে নিয়ে ষষ্ঠ উইকেটে বোর্ডে ১৩২ রান যোগ করেন বাবর। তার বিদায়ের পর সপ্তম উইকেটে ইয়াসিরকে নিয়ে ৭৯ রান যোগ করেন রিজওয়ান।

১৭৩ বলে ১৩ বাউন্ডারিতে ১০৪ রান করেন বাবর। তার মতো ইনিংসটাকে সেঞ্চুরিতে রূপ দিতে পারেননি রিজওয়ান। হ্যাজেলউডের গতিতে পরাস্ত হয়ে তিনি ফিরে যান ব্যক্তিগত ৯৫ রানে। ১৪৫ বলে ১০ বাউন্ডারিতে ৯৫ রান করেন রিজওয়ান। এরপর দ্রুতই ইয়াসির ও শাহীন শাহ আফ্রিদিও শিকার হন হ্যাজেলউডের। ইমরান খানকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন মিচেল স্টার্ক। ঘরের মাঠে এটা পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার টানা ১৩ জয়।

হারের পর বিমর্ষ পাকিস্তান দলনায়ক আজহার বলেন, ‘প্রথম ইনিংসে আমরা বড় সংগ্রহ করতে চেয়েও পারিনি। আসলে প্রথম দিন দুটি সেশনে ভালো করলেও একটি সেশনে ব্যর্থ হই। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্টের একটি সেশনে খারাপ করলে সেখান থেকে ঘুরে দাঁড়ানো আসলে কঠিনই। বোলিংয়েও আমরা খুব বেশি চাপ তৈরি করতে পারিনি। আজ (রোববার) বাবর ও রিজওয়ান দেখিয়ে দিয়েছে ভালো খেলা সম্ভব ছিল।

ইনিংস ব্যবধানে জিতে গর্বিত অস্ট্রেলিয়া দলনায়ক টিম পেইন। তিনি বলেন, ‘আসলে সবকিছু নিখুঁতভাবে করলেই কেবল আপনি ইনিংস ব্যবধানে জিততে পারবেন। সিরিজটি যেভাবে শুরু করেছি তাতে আমি গর্বিত। শীতে আমরা স্টিভ স্মিথের ওপর খুব বেশি নির্ভর করেছি। এখন দলের সবাই এগিয়ে আসছে। ডেভির (ওয়ার্নার) ফেরাটা দুর্দান্ত। আর মার্নুসকে (লাবুশেন) নিয়ে সবাই গর্বিত। সে কঠোর পরিশ্রম করে অবশেষে বড় মঞ্চে নিজেকে প্রমাণ করল। আমাদের বোলাররাও দুর্দান্ত করেছে। তারা আমাদের ২০ উইকেট তুলে নিয়েছে। তাদের মতো বোলার পাওয়া ভাগ্যের ব্যাপার। ক্রিকইনফো

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন