বড় দলগুলোর জয়জয়কার

লেগানেসের মাঠে কষ্টার্জিত ২-১ গোলের জয়ে এককভাবে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছিল বার্সেলোনা। অবশ্য ৭ ঘণ্টা পরই রিয়াল সোসিয়েদাদকে ৩-১ গোলে হারিয়ে বার্সার কর্তৃত্বে ভাগ বসায় রিয়াল মাদ্রিদ। ১৩ রাউন্ড শেষে দুই দলেরই সংগ্রহ সমান ২৮ পয়েন্ট। তবে গোল ব্যবধানে এগিয়ে থেকে টেবিলের এক নম্বর স্থানটি বার্সেলোনারই দখলে।

ঘরের মাঠে মাত্র ২ মিনিটের মাথায় পিছিয়ে পড়ে রিয়াল মাদ্রিদ। এ সময় গোল করেন সোসিয়েদাদের উইলিয়ান হোসে ডি সিলভা। ৩৭ মিনিটে করিম বেনজেমার গোলে সমতা আনে স্বাগতিকরা। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। ৪৭ মিনিটে ফেদেরিকো ভালভার্দে ও ৭৪ মিনিটে লুকা মডরিচের গোল রিয়ালের জয় নিশ্চিত করে দেয়।

জিনেদিন জিদানের দলকে এবার দৃষ্টি দিতে হবে পিএসজির দিকে। চ্যাম্পিয়ন্স লিগে আগামীকালই বার্নাব্যুতে প্যারিস জায়ান্টদের মুখোমুখি হবে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়নরা।

রিয়ালের জয়ের রাতে গ্রানাডার মাঠে ১-১ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। ১৪ ম্যাচে দিয়েগো সিমিওনের দলের সংগ্রহ ২৫ পয়েন্ট।

ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসিকে ২-১ গোলে হারিয়ে পয়েন্ট টেবিলের তিনে উঠল ম্যানচেস্টার সিটি। তবে এ জয়ের পরও শীর্ষ দল লিভারপুলের চেয়ে এখনো ৯ পয়েন্টে পিছিয়ে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা। পরশু ক্রিস্টাল প্যালেসের মাঠে ২-১ গোলের জয় তুলে নেয় লিভারপুল। ১৩ রাউন্ড শেষে লিভারপুলের সংগ্রহ ৩৭ পয়েন্ট, ২৯ পয়েন্ট নিয়ে লেস্টার সিটি দুইয়ে আর ম্যানসিটি ২৮ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে। চেলসি নেমে গেছে চার নম্বরে।

ইতিহাদে উত্তাপের ম্যাচে এনগোলা কান্তের গোলে ২১ মিনিটে লিড নেয় চেলসি। টানা দ্বিতীয় হারে লিভারপুলের চেয়ে সিটির ১২ পয়েন্টে পিছিয়ে পড়ার শঙ্কা তৈরি হয় তখন। কিন্তু আতঙ্কিত না হয়ে বরং চেলসির ওপর ঝাঁপিয়ে পড়ে পেপ গার্দিওলার শিষ্যরা। এ ধারাবাহিকতায় ২৯ মিনিটেই গোল আসে। কেভিন ডি ব্রুইন সমতা আনেন। এগিয়ে যেতেও খুব বেশি সময় নেয়নি চ্যাম্পিয়নরা। ৩৭ মিনিটে স্বাগতিকদের ২-১ ব্যবধানে এগিয়ে দেন রিয়াদ মাহরেজ।

সিটির মাঠে ৫৩ শতাংশ বল দখলে রাখে ফ্রাংক ল্যাম্পার্ডের তারুণ্যনির্ভর দল! সিটির দখলে ছিল ৪৭ শতাংশ। শীর্ষ লিগে ৩৮১ ম্যাচের মধ্যে পেপ গার্দিওলার কোনো দলের এটাই সর্বনিম্ন হার! সিটির আগে তিনি কোচ ছিলেন বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখের। ম্যাচ শেষে গার্দিওলা বলেন, ‘চেলসি অবিশ্বাস্য একটি দল। এটা আমরা জানতাম, কিন্তু আমরাই জিতেছি। আমাদের রক্ষণভাগ বেশ ভালো খেলেছে এবং প্রতি-আক্রমণে আমরা গোল করতে পেরেছি। গোলের অনেক সুযোগও তৈরি করেছিলাম আমরা।

ক্রিস্টালের মাঠে লিভারপুলকে জেতান সাদিও মানে ও রবার্তো ফিরমিনো। ৪৯ মিনিটে লিভারপুলকে এগিয়ে দেন মানে। ৮২ মিনিটে উইলফ্রেড জাহার গোলে সমতা আনে ক্রিস্টাল। এর ৩ মিনিট পর দুর্দান্ত এক গোলে অল রেডদের জয় নিশ্চিত করেন ফিরমিনো।

সিরি-এ লিগে জুভেন্টাসের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে ইন্টার মিলান। শনিবার বিকালে আটালান্টাকে ৩-১ গোলে হারিয়ে জুভেন্টাস চার পয়েন্টের লিড বাড়ালেও কয়েক ঘণ্টা পরই তা কমিয়ে এক-এ নামিয়ে আনে ইন্টার মিলান। তারা ৩-০ গোলে হারায় তুরিনোকে। ইন্টারের হয়ে গোল করেন লাউতারো মার্টিনেজ, স্তেফান ডি ভ্রাই ও রোমেলু লুকাকু।

বুন্দেসলিগায় ফরচুনা ডুসেলডর্ফকে ৪-০ গোলে হারিয়ে শীর্ষ দল বরুশিয়া মুনশেনগ্লাডবাখের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমিয়েছে বায়ার্ন মিউনিখ। বাভারিয়ানদের হয়ে গোল করেন বেঞ্জামিন পাভার, করেন্তিন তোলিসো, সের্জে নাবরি ও ফিলিপ্পে কুতিনহো। ১২ রাউন্ড শেষে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে মুনশেনগ্লাডবাখ, ২৪ পয়েন্ট নিয়ে দুইয়ে আরবি লিপগিজ ও সমান পয়েন্ট নিয়ে বায়ার্ন তিনে। বিবিসি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন