শনিবার | ডিসেম্বর ১৪, ২০১৯ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬

কমনরুম

বিদেশে উচ্চশিক্ষা নিতে জেনে নিন

ফিচার ডেস্ক

একজন শিক্ষার্থী যে বিষয়ে পড়াশোনা করেছেন, সে বিষয়ে তার দক্ষতা থাকতে হবে। তা না হলে চাকরির ক্ষেত্রে পরে এটি বাধা হয়ে দাঁড়ায়। দেখা যায়, একজন শিক্ষার্থী কম্পিউটার নিয়ে পড়াশোনা করেছেন, অথচ সে বিষয়ে তার দক্ষতা নেই। ফলে চাকরিক্ষেত্রে যথেষ্ট সুযোগ থাকা সত্ত্বেও সে শিক্ষার্থী সেখানে নিজের অবস্থান তৈরি করতে পারছেন না

আমাদের চারপাশে অনেক বন্ধুই আছেন, যারা বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের স্বপ্ন দেখেন। সে স্বপ্নকে বাস্তব রূপ দিতে নিজ খরচেও পড়তে চলে যান অনেকে। আবার অনেকেরই স্বপ্ন থাকে দেশের বাইরে পড়াশোনা করে, সেখানেই ভালো ক্যারিয়ার গড়ে তোলার। সেক্ষেত্রে বেশকিছু বিষয়ে স্বচ্ছ ও পরিপূর্ণ ধারণা থাকতে হবে। যে প্রতিষ্ঠানে পড়তে যাচ্ছেন, তাদের চাওয়া-পাওয়া সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। তা না হলে দীর্ঘদিনের লালিত স্বপ্ন বাস্তবায়নের পথে বাধা তৈরি হতে পারে। যথেষ্ট জানাশোনা না থাকার কারণে অনেক সময় সেটা হয়েও থাকে।

দেশের বাইরে বেশির ভাগ বিশ্ববিদ্যালয়ের প্রত্যাশা শিক্ষার্থীদের দক্ষ হতে হবে। কেবল জ্ঞান নিলেই হবে না। একজন শিক্ষার্থী যে বিষয়ে পড়াশোনা করেছেন, সে বিষয়ে তার দক্ষতা থাকতে হবে। কারণ চাকরির ক্ষেত্রে পরে এটি বাধা হয়ে দাঁড়ায়। দেখা যায়, একজন শিক্ষার্থী কম্পিউটার নিয়ে পড়াশোনা করেছেন, অথচ সে বিষয়ে তার দক্ষতা নেই। ফলে চাকরিক্ষেত্রে যথেষ্ট সুযোগ থাকা সত্ত্বেও সে শিক্ষার্থী সেখানে নিজের অবস্থান তৈরি করতে পারছে না। এ কারণে যারা বিদেশে পড়তে যাবেন, তাদের বিষয়টি মাথায় রাখতে হবে।

আবার অনেক সময় দেখা যায়, শিক্ষার্থীদের মধ্যে পড়াশোনার চেয়ে চাকরি প্রাপ্তির প্রত্যাশা বেশি কাজ করে। শিক্ষার্থীরা তাদের বেশির ভাগ সময় ও অর্থ ভালো চাকরির সন্ধানে ব্যয় করে ফেলেন। ফলে একজন শিক্ষার্থী যে বিষয়ে পড়াশোনা করেন, সে বিষয়ে যথেষ্ট জ্ঞান লাভ করতে পারে না।

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অধিক প্রাপ্তির আকাঙ্ক্ষাও অনেক সময় কাল হয়ে দাঁড়ায়। অনেক শিক্ষার্থীই ভাবে দেশের বাইরে ভালো মানের একটি বিশ্ববিদ্যালয়ে পড়তে যাওয়া মানেই ভালো চাকরি, সুযোগ-সুবিধা পাওয়া। অবশ্যই র্যাংকিংয়ে থাকা প্রতিষ্ঠানগুলোয় অনেক সুযোগ-সুবিধা রয়েছে। তবে সবাই যে তা ভোগ করতে পারবে, বিষয়টি তা নয়। পড়াশোনা শেষে সব শিক্ষার্থীই কোনো প্রতিষ্ঠানের সিইও বা ম্যানেজার হবে না। এটাই স্বাভাবিক। সেক্ষেত্রে অধিক প্রত্যাশা না রেখে, ঠিকঠাকভাবে পড়াশোনা চালিয়ে যাওয়ার কথা ভাবতে হবে।

দেশের বাইরে নামকরা বিশ্ববিদ্যালয়গুলো গবেষণার ওপর জোর দিয়ে থাকে। শিক্ষা প্রদানের থেকে তাদের কাছে গবেষণা হলো মুখ্য বিষয়। ফলে যারা বিদেশে পড়তে যাবেন, তাদের বিষয়টি মনে রাখতে হবে।

আবার ভালো বিশ্ববিদ্যালয় হলেই যে তার সবকিছু ভালো হবে, এ ধারণাও মনের মধ্যে রাখা যাবে না। কারণ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বৈষম্য তৈরি করে, এমন তথ্য এর আগে অনেক পাওয়া গেছে। একজন শিক্ষার্থীর আর্থসামাজিক অবস্থা তার শিক্ষার্জনের ওপর প্রভাব ফেলে। বেশকিছু প্রতিবেদনে দেখা গেছে, যাদের আর্থসামাজিক অবস্থা ভালো, তারা শিক্ষাক্ষেত্রে এমনকি চাকরির ক্ষেত্রেও বেশি সুবিধা পেয়ে থাকেন। অসমতার এ বিষয় অনেক সময় উচ্চশিক্ষা ও ক্যারিয়ার গড়ে তোলার পেছনে বাধা তৈরি করে।

এ বিষয়গুলো অনেক সময় বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে বিঘ্নতার সৃষ্টি করে। তবে হতাশ হওয়া যাবে না। বিষয়গুলো মাথায় রেখে নিজের স্বপ্ন বাস্তবায়নের পথে এগিয়ে যেতে হবে।

 

সূত্র: হার্ভার্ড বিজনেস রিভিউ

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন