এইউপিএফের ১৮তম সম্মেলন হচ্ছে ঢাকায়

ফিচার প্রতিবেদক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম-২০১৯’ (এইউপিএফ-২০১৯)। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সহযোগিতায় তিন দিনব্যাপী অনুষ্ঠানের আজ সোমবার সমাপনী পর্ব।

উদ্যোক্তা শিক্ষার ভবিষ্যৎ ও অভিজ্ঞতালব্ধ জ্ঞান: এশিয়ার অর্থনীতিতে সফল উদ্যোক্তা উন্নয়নের পরিবেশ তৈরির নিয়ামকসমূহ প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত এ ফোরামের সম্মেলনে বাংলাদেশসহ এশিয়ার ১৫টি দেশের ৪০টি বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট, ভাইস চ্যান্সেলর ও রেক্টররা অংশ নিচ্ছেন।

এর আগে গত শনিবার রাজধানীর র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে সকাল ১০টায় এইউপিএফ-২০১৯-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রধান অতিথির বক্তব্যে ডা. দীপু মনি বলেন, বাংলাদেশে প্রথমবারের মতো এইউপিএফ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে, যা নিঃসন্দেহে আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি বিশেষ সুযোগ। আমাদের বিশ্ববিদ্যালয়গুলো শিক্ষার্থীদের ভবিষ্যৎ চাকরির বাজারের উপযোগী হিসেবে গড়ে তুলতে পারছে না। নিয়োগদাতারা অভিযোগ করেন, তারা দক্ষ কর্মী পাচ্ছেন না। এ সমস্যা মোকাবেলা করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠান ও শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে নিবিড় সম্পর্ক গড়ে তোলার আহ্বান জানান।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভাইস চেয়ারম্যান প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়ার্ল্ড বিজনেস এনজেলস ইনভেস্টমেন্ট ফোরামের চেয়ারম্যান মি. বেইবার্স আলতুনতাস। উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান, এইউপিএফের পক্ষে দক্ষিণ কোরিয়ার দং সিউ ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ড. জেককি চ্যাং ও এইউপিএফ-২০১৯-এর আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. এস এম মাহাবুব-ঊল হক মজুমদার প্রমুখ।

তিন দিনব্যাপী অনুষ্ঠানের মধ্যে রয়েছে প্রবন্ধ উপস্থাপন, প্যানেল ডিসকাশন, সদস্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর, স্ট্যান্ডিং কমিটির সভা এবং পরবর্তী আয়োজক বিশ্ববিদ্যালয়ের হাতে এইউপিএফের  পতাকা হস্তান্তর।

চীন ও থাইল্যান্ডের উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ ও সহযোগিতাপূর্ণ সম্পর্ক থেকে ১৯৯৯ সালে এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম (এইউপিএফ) যাত্রা শুরু করে। সেই থেকে প্রস্তাবিত সম্মেলনটি প্রতি বছর অনুষ্ঠিত হয় এবং এর মাধ্যমে সমগ্র এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্টদের অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়। এবারের আয়োজক ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১২ সাল থেকে এইউপিএফের কার্যক্রমে যুক্ত হয় এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান বর্তমানে এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরামের স্ট্যান্ডিং কমিটির সদস্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন