হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে রেকর্ড ভোট প্রদান

বণিক বার্তা ডেস্ক

গতকাল অনুষ্ঠিত হংকংয়ের ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে রেকর্ড ভোট পড়েছে। এ নির্বাচনকে দেশটির বেইজিংপন্থী প্রধান নির্বাহী ক্যারি লামের জন্য অগ্নিপরীক্ষা বলে ধারণা করা হচ্ছে। গতকালের নির্বাচনে শহরটিতে প্রায় ছয় মাস ধরে চলমান সরকারবিরোধী আন্দোলনের সুস্পষ্ট চাপ লক্ষ করা গেছে। খবর রয়টার্স।

সর্বজনীন ভোটাধিকার জুন থেকে একটি বহিঃসমর্পণ বিল কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভের অন্যতম দাবি। ব্যাপক বিক্ষোভের মুখে বিলটি প্রত্যাহার করা হলেও এখনো মেনে নেয়া হয়নি অন্য দাবিগুলো। এমন পরিস্থিতিতে সেখানকার ডিস্ট্রিক্ট কাউন্সিলের নির্বাচনে তীক্ষ নজর রাখছে আন্তর্জাতিক মহল। প্রসঙ্গত, শহরটির নির্বাহী নির্বাচনের জন্য সর্বজনীন ভোটাধিকার প্রয়োগের বিষয়টি সহসা বাস্তবায়িত হবে না বলে ধারণা করা হচ্ছে।

শহরটির প্রশাসনের সর্বনিম্নস্তরে এ নির্বাচনে গতকাল বিকাল সাড়ে ৪টা পর্যন্ত ২১ লাখের বেশি মানুষ ভোট দিয়েছে, যা এবারের মোট ভোটারের ৫২ শতাংশ। ভোট চলবে আরো ৬ ঘণ্টা। চার বছর আগের সর্বশেষ ডিস্ট্রিক্ট কাউন্সিল নির্বাচনে ভোট দিয়েছিল মোট ১৪ লাখ ৭০ হাজার মানুষ। এদিকে গতকালের নির্বাচনে ভোটকেন্দ্রগুলোয় পুলিশের উপস্থিতি ছিল কম। স্মর্তব্য, গত মধ্যরাতের আগে থেকে প্রাথমিক নির্বাচনী ফলাফল ঘোষণা শুরুর কথা রয়েছে।

এদিকে ২৬ বছর বয়সী ইভেন্ট প্রডাক্টশন কর্মী মিং লি বলেন, বিপুলসংখ্যক মানুষের ভোটকেন্দ্রে আসার বিষয়টি গণতন্ত্র সমর্থক শিবিরের জন্য ইতিবাচক। এসব প্রার্থী এবারের নির্বাচনে এমন কিছু আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যেখানে চীন সমর্থক প্রার্থীরা আগে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতেন। এছাড়া এমন কিছু আসনেও তাদের প্রার্থী রয়েছে, যেখানে বেইজিং সমর্থিত প্রার্থীরাই সবসময় জিতেছেন।

লি বলেন, এবারের নির্বাচনকে আমরা প্রো-এস্টাবলিস্টমেন্ট বা চীনাপন্থীদের বিকল্প প্রার্থীকে নির্বাচিত করার সুযোগ হিসেবে কাজে লাগাতে পারব বলে মনে হচ্ছে। এ নির্বাচনে গণতন্ত্রপন্থীদের বড় একটা অংশ নির্বাচিত হতে পারবে বলে আশা করেন তিনি। এ কর্মী বলেন, আমাদের সামাজিক সমস্যা ও রাজনৈতিক ইস্যু মানুষকে এবার বিপুল পরিমাণে ভোটকেন্দ্রে আসতে উদ্বুদ্ধ করেছে।

অন্যদিকে শহরটির প্রধান নির্বাহী টেলিভিশন ক্যামরার সামনে ভোট দিয়েছেন। তিনি বলেন, এতদিন পর্যন্ত আমাদের সরকারকে জনগণ থেকে অনেক দূরবর্তী একটি অংশ মনে করা হতো। আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি, আমাদের সরকার আরো বেশি জনবান্ধব হবে। ভবিষ্যতে আমরা ডিস্ট্রিক্ট কাউন্সিলরদের কথা আরো বেশি মনোযোগ দিয়ে শুনব। এ নেত্রী বলেন, নির্বাচন কেন্দ্র করে যে পরিবেশ বিরাজ করছে, আশা করি তা নির্বাচনের পরও বজায় থাকবে।

এদিকে এবারের নির্বাচনে প্রার্থীও ছিল গত যেকোনো নির্বাচনের চেয়ে ঢের বেশি। ৪৫২টি আসনে এবার প্রার্থী হয়েছেন ১ হাজার ১০৪ জন। এছাড়া এবার ভোটারের সংখ্যা ৪১ লাখ, এটিও একটি রেকর্ড। উল্লেখ্য, নির্বাচিত প্রতিনিধিদের ক্ষমতা বেশি না হলেও একেবারে কম নয়। তারা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে উপদেষ্টার দায়িত্ব পালনের পাশাপাশি নিজ নিজ আসনের ব্যয়, পুনর্ব্যবহার ও গণস্বাস্থ্যের বিষয়গুলো তদারকি

করতে পারবেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন