শুক্রবার | জুলাই ০৩, ২০২০ | ১৮ আষাঢ় ১৪২৭

সম্পাদকীয়

পেঁয়াজ বেপারির উড়োজাহাজের খবর

আব্দুল বায়েস

বিশ্ববিখ্যাত চিলিয়ান কবি পাবলো নেরুদাকে একবার তাঁর বন্ধু মধ্যাহ্নভোজে আমন্ত্রণ জানালেন। সেই বন্ধুটি খেয়ালি কবিকে নিয়ে গেলেন তাঁর বাগান দেখাতে। বাগানে তো অনেক কিছুর চাষ থাকেফুল, ফলফলারি, শাকসবজি কিংবা মসলা। কিন্তু তাঁর দৃষ্টি নিক্ষিপ্ত হলো একটা খুবই পরিচিত এবং অতি সাধারণ পণ্যের ওপর। পণ্যটির নাম পেঁয়াজ। পেঁয়াজ সম্পর্কে তাঁর তেমন কোনো ধারণা ছিল না বললেই চলে, কিন্তু পেঁয়াজের পরতে পরতে ভাঁজ এর ঝাঁজ নিয়ে লিখে ফেললেন সাড়া জাগানো এক কবিতা:

Ode to the Onion

Onion,

luminous flask,

your beauty formed

petal by petal,

crystal scales expanded you

...............

You make us cry without hurting us.

I have praised everything that exists,

but to me, onion, you are

more beautiful than a bird

of dazzling feathers,

heavenly globe, platinum goblet,

unmoving dance

of the snowy anemone

and the fragrance of the earth lives

in your crystalline nature.

দুই.

আমাদের খাদ্যপ্রণালিতে আদা, রসুন পেঁয়াজ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বস্তুত তিন মসলা ছাড়া রান্নাই হয় না; ইউরোপ কিংবা আমেরিকায় এশিয়ার রেস্তোরাঁয় গেলে দেখা যায় বিদেশীরাও চরম ভক্ত মসলাযুক্ত খাবারের। অথচ কত অবজ্ঞা করে বলি, আদার বেপারির জাহাজের খবর ক্যান? মানে, এত ছোট এবং কম পরিমাণ পণ্য ঝুড়িতেই বহন করা যায়, তার জন্য আবার জাহাজ! অথবা বংশানুক্রমিক কিংবা পাতানো বিষয় হলে বলে থাকি, রসুনের কোয়া এক জায়গায় তো তাই এমন হলো। পেঁয়াজ নিয়েও পাঁচালি আছেতোমার চোখে জল কেন জানতে চাইলে শাশুড়ির বকুনি খাওয়া বউয়ের উত্তর, তেমন কিছু না। রান্নাঘরে পেঁয়াজ কাটছিলাম; ঝাঁজে চোখে জল এসে গেছে। পাবলো নেরুদা বলেছেন, পেঁয়াজ তুমি আমাদের আঘাত না করেই কাঁদাও।

তিন.

কিন্তু কবি সম্ভবত বুঝতে পারেননি যে পেঁয়াজ আঘাত দিয়েও মানুষকে কাঁদায়। মানুষ অর্থনৈতিক জীব, দাম বা মূল্য অর্থনৈতিক একটা বিষয় বিধায় পেঁয়াজের দাম মানুষকে যেমন হাসাতে পারে, তেমনি পারে কাঁদাতে। এখানে মানুষ বলতে দরিদ্র কিংবা সীমিত আয়ের মানুষের কথা বলা হচ্ছে। তার অর্থ এই নয় যে বেশি বা কম দাম সচ্ছল ভোক্তাকে স্পর্শ করে না, তবে তারা সামলে নিতে সক্ষম হয়। যা- হোক, খুব অল্প দামে পণ্য ক্রয় করতে পারলে ভোক্তা ধন্য হয়; তার মুখে হাসি ফুটে ওঠে। অন্যদিকে উচ্চমূল্য সীমিত বাজেট আরো সংকুচিত করে ভোক্তার ভোগান্তি বাড়ায়, তার চোখে জল ঝরায়।

একবার দিল্লিতে পেঁয়াজের দাম চূড়ায় উঠল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন