বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ১ কোটি বৃক্ষরোপণ করা হবে —পরিবেশমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে সারা দেশে এক কোটি গাছ লাগানোর পরিকল্পনা রয়েছে সরকারের। নওগাঁর ধামইরহাটে বন বিভাগের ধামইরহাট বিটের সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী গতকাল কথা জানান।

অনুষ্ঠানে বন বিভাগ ধামইরহাট বিটের আওতাধীন ১৫২ সুবিধাভোগীর মধ্যে কোটি ৯৪ লাখ ৪৪ হাজার টাকা বিতরণ করা হয়। সুবিধাভোগীরা সর্বোচ্চ ১৩ লাখ টাকা এবং সর্বনিম্ন ৫৫ হাজার টাকা করে লভ্যাংশ পেয়েছেন।

মো. শাহাব উদ্দিন বলেন, উপলক্ষে সারা দেশে একদিনে একই সময়ে একযোগে এক কোটি বৃক্ষ রোপণ করা হবে। সবাইকে গাছ লাগানোয় অংশগ্রহণ করে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর দিনকে স্মরণীয় করে রাখতে হবে।

মন্ত্রী বলেন, বেদখলকৃত বন বিভাগের জমি উদ্ধার করে নতুন নতুন বনায়ন গড়ে তুলতে হবে। কারণ যেকোনো দেশে ২৫ শতাংশ বনাঞ্চল থাকা প্রয়োজন। কিন্তু আমাদের দেশে অধিক ঘনবসতির কারণে তা সম্ভব হয়ে ওঠেনি। তাই দেশের পরিবেশের উন্নয়নে ২৫ শতাংশ বন সৃষ্টি করতে হবে।

জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবেক হুইপ শহিদুজ্জামান সরকার এমপি, সামাজিক বন বিভাগ বগুড়া অঞ্চলের বন সংরক্ষক . মো. জগলুল হোসেন, সামাজিক বন বিভাগ রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মেদ নিয়ামুর রহমান প্রমুখ।

সময় ধামইরহাট উপজেলা চেয়ারম্যান মো. আজহার আলী, পত্নীতলা উপজেলা চেয়ারম্যান আব্দুল গাফফার, ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার গণপতি রায়সহ বন বিভাগ, স্থানীয় উপজেলা প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা রাজনৈতিক নেতারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, সামাজিক বনায়ন কার্যক্রমকে সম্প্রসারণ করে কার্যক্রমের উপকারভোগীদের লভ্যাংশ প্রদান করে আরো উৎসাহিত করা অন্যতম গুরুত্বপূর্ণ কাজ। কারণ এসব উপকারভোগীকে আর্থিকভাবে লাভবান হতে দেখে উদ্বুদ্ধ হয়ে আরো অনেকে সামাজিক বনায়ন সৃজন করতে এগিয়ে আসবে। এর ফলে একদিকে তারা যেমন আর্থিকভাবে লাভবান হবেন, অন্যদিকে দেশও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন