বিসিআই সেমিনার

পুঁজি-নীতিসহ নানামুখী সমস্যায় দেশের শিল্প

নিজস্ব প্রতিবেদক

গত এক দশকে দেশের প্রবৃদ্ধির গতি ছিল প্রবল। কিন্তু প্রবৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে কর্মসংস্থান বাড়েনি। দক্ষ কর্মী পেশাজীবীর ঘাটতি রয়েছে। আছে আয়বৈষম্য। সামষ্টিক অর্থনীতির এসব চ্যালেঞ্জের পাশাপাশি দেশে শিল্প অবকাঠামো ঘাটতি আছে। পুঁজির স্বল্পতা থেকে শুরু করে আছে যথাযথ নীতিসহায়তার ঘাটতি। এছাড়া আছে আমলাতান্ত্রিক জটিলতা। রকম নানামুখী সমস্যায় জর্জরিত দেশের শিল্প-ব্যবসা-বাণিজ্য পরিচালনাকারীরা। গতকাল এক সেমিনারে এসব সমস্যার কথা তুলে ধরেছেন সংশ্লিষ্টরা।

রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) আয়োজিতইজ অব ডুয়িং বিজনেস: ওয়ে ফরোয়ার্ডশীর্ষক সেমিনারে ব্যবসায়ীদের সমস্যার পরিপ্রেক্ষিতে প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ব্যবসায়ীদের সমস্যা সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানে প্রধানমন্ত্রীর দিকনির্দেশনা রয়েছে। প্রেক্ষিতে শিগগিরই অর্থ, বাণিজ্য শিল্পমন্ত্রী এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা অনুষ্ঠিত হবে। সেখানে দ্রুততার সঙ্গে সমস্যা সমাধানের পথ বের করা হবে।

সেমিনারে সভাপতিত্ব করেন বিসিআই সভাপতি আনোয়ারুল আলম চৌধুরি পারভেজ। এতে মূল প্রবন্ধও উপস্থাপন করেন তিনি। সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভুঁইয়া, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান বিআইডিএসের জ্যেষ্ঠ গবেষণা পরিচালক নাজনিন আহমেদ।

সেমিনারে ব্যবসায়ীদের মধ্যে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্সের (আইসিসি) সভাপতি মাহবুবুর রহমান, সহসভাপতি রোকেয়া আফজাল রহমান, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) সভাপতি সংসদ সদস্য সেলিমা আহমাদ, বিকেএমইএর সাবেক সভাপতি ফজলুল হক, অ্যামচেমের সাবেক সভাপতি আফতাব উল ইসলাম, হালকা প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আবদুর রাজ্জাক প্রমুখ।

সেমিনারে বাংলাদেশের ব্যবসার প্রক্রিয়া সহজীকরণ অগ্রগতির পথ বিষয়ে উপস্থাপনা দিতে গিয়ে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরেন বিসিআই সভাপতি। সময় তিনি মাথাপিছু আয়, দারিদ্র্য দূরীকরণ, শিক্ষার হার বৃদ্ধি, রেমিট্যান্স, রফতানি, বিদ্যুৎ উৎপাদন, আয়ুষ্কালসহ অর্থনীতিতে সরকারের বিভিন্ন অগ্রগতির বিষয়ে বলেন।

সেমিনারে কর্মী দক্ষতা প্রসঙ্গে আইসিসি সহসভাপতি রোকেয়া আফজাল রহমান বলেন, কর্মী দক্ষতা বৃদ্ধিতে উদ্যোক্তাদেরই ভূমিকা পালন করতে হবে।

হালকা প্রকৌশল শিল্প মালিক সমিতির সভাপতি আবদুর রাজ্জাক বলেন, হালকা-প্রকৌশল শিল্পের সম্ভাবনা উন্মোচন বিকাশে বিপুল বিনিয়োগ প্রয়োজন। আমরা ক্ষুদ্র-মাঝারিরা সরকারের কাছে কোনো বিষয়ে একবার আওয়াজ তুললে এক থেকে দুই বছর লেগে যায় সাড়া পেতে। তিনি হালকা প্রকৌশল শিল্পে পুঁজির জোগান, উন্নত প্রযুক্তি স্থাপন একক শিল্পপার্ক স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমরা কোনো সমস্যা নিয়ে এনবিআর চেয়ারম্যানের কাছে গেলে সমস্যা সমাধান হয়ে যায়। কিন্তু ব্যবস্থাটি সুষ্ঠু হলে ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে যেতে হতো না, মাঠ বা মধ্যম পর্যায়ের কর্মকর্তা দিয়েই সমস্যা সমাধান করা যেত।

বিডা নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম সরকারের নানা পর্যায়ের সব সংস্থার কর্মীদের কাজের ক্ষেত্রে একই নীতি অনুসরণের ওপর গুরুত্বারোপ করেন।

এনবিআরের চেয়ারম্যান মোশাররফ হোসেন বলেন, বিশ্বব্যাংকের র্যাংকিংয়ের জন্য খুব সমস্যা আমাদের হচ্ছে না। তবে র্যাংকে আমাদের অনেক ভালো করতে হবে।

সেমিনারে টিপু মুনশি বলেন, বাস্তবতা হলো ব্যবসায়ীরা কাজের সব ক্ষেত্রে সহজ পথ পাচ্ছেন না। ২০২৪ সালে দেশ এলডিসি থেকে বেরিয়ে যেতে অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন