এল ডোরাডোর খোঁজে বিজ্ঞানী শঙ্কু

‘প্রফেসর শঙ্কুকে বুঝেছি সত্যজিতের স্কেচ থেকে’

শানজিদ অর্ণব

বড়দিন সামনে রেখে মুক্তি পেতে যাচ্ছে প্রফেসর শঙ্কু এল ডোরাডো। সত্যজিৎ রায়ের কাহিনী নকুড়বাবু এল ডোরাডো অবলম্বনে নির্মিত ছবি পরিচালনা করেছেন তারই পুত্র পরিচালক সন্দ্বীপ রায়। এটি হবে প্রফেসর শঙ্কু ফ্র্যাঞ্চাইজির প্রথম ছবি। সত্যজিৎ রায়ের সৃষ্টি বাঙালি আত্মভোলা বিজ্ঞানী প্রফেসর ত্রিলোকেশ্বর শঙ্কু; ছেলে-বুড়ো সবার কাছে যিনিপ্রফেসর শঙ্কুনামেই জনপ্রিয়। ছবিতে পৌরাণিক নগরী এল ডোরাডোর খোঁজে ব্রাজিলে অভিযানে যাবেন প্রফেসর শঙ্কু।

প্রফেসর শঙ্কুর চরিত্রে দেখা যাবে বাংলা ছবির আইকনিক অভিনেতা ধৃতিমান চট্টোপাধ্যায়কে। ধৃতিমানের শুরুটা হয়েছিল সত্যজিতের হাত ধরেই। ১৯৭০ সালে সত্যজিৎ রায়ের প্রতিদ্বন্দ্বী ছবির মাধ্যমে বড় পর্দায় অভিষেক হয়েছিল ধৃতিমানের। প্রথম ছবিতেই তিনি নিজের যে পরিচয় তৈরি করেছিলেন, তা খুব কম অভিনেতার ভাগ্যেই জোটে। প্রতিদ্বন্দ্বী ছবিতে বেকার ধৃতিমান চাকরির সাক্ষাত্কার দিতে গিয়ে নিজের চিন্তার প্রতি সৎ থাকার যে দৃঢ়তা দেখিয়েছিলেন, তা এখনো সামাজিক-মতাদর্শিক কোনো আলোচনায় উদাহরণ হিসেবে উঠে আসে। প্রতিদ্বন্দ্বীতে ধৃতিমানের অভিনয় কিংবা তার মুখের অভিব্যক্তি একবার যিনি দেখেছেন, তিনি কখনো ভুলবেন না। এরপর সত্যজিতের গণশত্রু এবং আগন্তুক ছবিতে দেখা গিয়েছিল অভিনেতাকে। মৃণাল সেনের পদাতিক কিংবা অপর্ণা সেনের ১৫ পার্ক অ্যাভিনিউ ছবিতেও তিনি ছিলেন অপ্রতিদ্বন্দ্বী।


বছর দুয়েক আগে যখন সন্দ্বীপ রায় প্রফেসর শঙ্কু এল ডোরাডোর কাজ শুরু করার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন, তখন প্রফেসর শঙ্কুর চরিত্রে ধৃতিমানকে বেছে নেয়া সম্পর্কে প্রশ্ন করলে জবাবে তিনি বলেছিলেন, শঙ্কুর চরিত্রে ধৃতিমান চট্টোপাধ্যায় ছাড়া কারো কথা ভাবিনি। কেন এমনটা ভেবেছিলেন সন্দ্বীপ রায়, তার মুখ থেকেই শোনা যাক, আনন্দবাজার পত্রিকাকে দেয়া সাক্ষাত্কারে তিনি বলেছিলেন, ‘চেহারা তো অবশ্যই। আমি চেয়েছিলাম যে লোকটা খুব ভালো ইংরেজি বলুক। শঙ্কুর হয়তো অন্য কাস্টিং করা যেত। কিন্তু ধৃতিদার ইনটেনসিটি, গঠন... সব মিলিয়ে কাস্টিং একদম ঠিকঠাক হয়েছে। এখন শুধু দাড়িটাকে ঠিকঠাক করা বাকি (হেসে)হ্যাঁ, সফেদ দাড়ি আছে প্রফেসর শঙ্কুর মুখে, প্রফেসর শঙ্কু এল ডোরাডো ছবির ট্রেলারে সেটা দেখা গেছে।

ধৃতিমানের বয়স এখন ৭৪। কলকাতা কিংবা মুম্বাইয়ে নন, বরং সিনেমা জগতের লাইমলাইটকে এড়িয়ে বসবাস করেন গোয়ায়। সম্প্রতি ভারতীয় গণমাধ্যম স্ক্রলইনকে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন