কলকাতা টেস্ট

গোলাপ গোধূলি শিশিরে সিক্ত ইডেন টেস্ট শুরু আজ

ক্রীড়া প্রতিবেদক

ইডেন গার্ডেন। ক্রিকেটের নন্দনকানন। কত ঘটনার ঘনঘটা, কত গল্প, কত কাহিনী এই ইডেনকে ঘিরে। ক্রিকেটের এই নন্দনকাননের ঐতিহ্যের পাতায় যোগ হচ্ছে আরেকটি নতুন অধ্যায়। দিবা-রাত্রির টেস্ট ক্রিকেটে আজ অভিষিক্ত হতে যাচ্ছে বাংলাদেশ ভারত। উপমহাদেশে আয়োজিত প্রথম বিশ্বকাপ ফাইনালের সঙ্গে স্থায়ী হয়ে আছে কলকাতার ইডেন গার্ডেন। আবার গোলাপি বলের ক্রিকেটে ভারত বাংলাদেশের শুভযাত্রার সাক্ষীও ইডেন উদ্যান। ক্রিকেটের এই ঐতিহাসিক দ্বৈরথ শুরু হবে আজ বাংলাদেশ সময় বেলা ১টা ৩০ মিনিটে।

ভারতীয় মিডিয়া ইডেন টেস্টকে অভিহিত করছে গোলাপিবান্ধব দিবা-রাত্রির টেস্ট ম্যাচের অবিচ্ছেদ্য অনুষঙ্গ গোলাপি বল। গোলাপি অভিষেককে স্মরণীয় করে রাখতে প্রাণপাত করছে সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট বোর্ড। ইডেন তো বটেই, কলকাতা শহরজুড়েই যেন গোলাপির উৎসব। বড় বড় অট্টালিকা, বিলবোর্ড সর্বত্রই গোলাপির রাজত্ব। শোভা পাচ্ছে গোলাপি রঙের গ্রাফিতি। গ্যালারিগুলোতেও থাকছে গোলাপি আভা। গোলাপি আভায় পিঙ্কু-টিঙ্কু এই টেস্টের মাস্কটের নাম। এই মাস্কটের মাথায় গোলাপি আলোর বিচ্ছুরণ।

ঘণ্টা বাজিয়ে টেস্ট ম্যাচ শুরু করাটা ইডেনের রীতি। এবারে ঘণ্টা বাজিয়ে উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। ঐতিহাসিক এই উৎসবে শামিল হতে ক্রিকেট তারকা তো বটেই, ভারতীয় টেনিস-বক্সিং-শুটিং, মহাতারকাও আসছেন দলে দলে। বাদ পড়েনি বাংলাদেশের ক্রিকেট তারকারাও। বাংলাদেশের অভিষেক টেস্টে যারা অংশ নিয়েছিলেন সবাইকে আমন্ত্রণ জানিয়েছেন সৌরভ। দুই দেশের ক্রিকেট তারকাদের তীর্থস্থানে পরিণত হয়েছে ইডেন।

গোলাপি রঙে বিশেষ জায়গাজুড়ে থাকছে লাল-সবুজের ঢেউও। সীমান্ত অতিক্রম করে স্রোতের মতো ক্রিকেটপ্রেমীরা ছুটে গেছেন কলকাতায়।

এখন পর্যন্ত পাওয়া তথ্যমতে, ৬০ হাজার ধারণ ক্ষমতাসম্পন্ন স্টেডিয়ামে পাঁচ-ছয় হাজার দর্শক থাকছে বাংলাদেশের। ইন্দোরে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ১৩০ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। পাঁচদিনের ম্যাচ শেষ হয়েছে মাত্র আড়াই দিনে। প্রথম ইনিংসে বাংলাদেশের একজনও পাননি হাফ সেঞ্চুরির নাগাল। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের একমাত্র হাফ সেঞ্চুরিটি মুশফিকুর রহিমের।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে ইডেন টেস্ট চতুর্থ কিংবা পঞ্চম দিনে যেতে পারবে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন