মোহাম্মদ এমদাদুল ইসলাম সিএসইর পরিচালক পুনর্নির্বাচিত

মেজর (অব.) মোহাম্মদ এমদাদুল ইসলাম দ্বিতীয় মেয়াদে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) লিমিটেডের পরিচালক নির্বাচিত হয়েছেন। ১৪ নভেম্বর অনুষ্ঠিত সিএসইর বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরিচালক পুনর্নির্বাচিত হন।

মেজর (অব.) মোহাম্মদ এমদাদুল ইসলাম ১৯৮৩ সালে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন লাভ করেন। নব্বইয়ের দশকে পার্বত্য চট্টগ্রামে কাউন্টার-ইনসার্জেন্সি অপারেশনে ভূমিকার জন্য ব্যাপকভাবে প্রশংসিত হন। ডিরেক্টরেট অব ফোর্সেস ইন্টেলিজেন্সে নিয়োজিত থেকে পার্বত্য শান্তিচুক্তি আলোচনা বাস্তবায়নে তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেষণে পদায়িত হয়ে মিয়ানমারে হেড অব মিশন হিসেবে কাজ করেন। সূত্রে মিয়ানমার বিশেষ করে রোহিঙ্গা বিষয়ে বিশেষ অভিজ্ঞতা অর্জন করেন। ২০০১ সালে বাংলাদেশ মিয়ানমারের মধ্যেনাফ সংকটনিয়ে সামরিক উত্তেজনা সংকট নিরসনে তার ভূমিকা সামরিক কূটনৈতিক মহলে ব্যাপকভাবে প্রশংসিত হয়।পিস কিপারহিসেবে কঙ্গোর ইথুরি অঞ্চলে লেন্দু ইনসার্জেন্ট গ্রুপ কর্তৃক জিম্মি নেপালি সৈন্যদের উদ্ধার অভিযানে ব্যতিক্রমী, বীরোচিত অসীম সাহসিকতা প্রদর্শন এবং তার ঐকান্তিক প্রচেষ্টায় বিপুলসংখ্যক লেন্দু ইনসার্জেন্টের আত্মসমর্পণের পথ সুগম করার অনন্যসাধারণ ভূমিকার জন্য তিনি জাতিসংঘ ফোর্স কমান্ডারের সর্বোচ্চ প্রশংসাপত্র লাভ করেন। তার অর্জিত অভিজ্ঞতা আফ্রিকান ইউনিয়নভুক্ত দেশগুলোর কর্মকর্তাদের সঙ্গে বিনিময়ের জন্য জাতিসংঘ কর্তৃক মনোনীত হয়ে ফিনল্যান্ড সরকারের আনুকূল্যে তিনি দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়ায় সাউথ আফ্রিকান ন্যাশনাল আর্মি ওয়ার কলেজে গমন করেন।

মেজর (অব.) এমদাদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম সিনেটের নির্বাচিত সদস্য ছিলেন। বিভিন্ন জাতীয় দৈনিকে তার শতাধিক প্রবন্ধ-নিবন্ধ প্রকাশিত হয়েছে। তার সম্পাদনায় ডিফেন্স সার্ভিসের কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের বার্ষিক ম্যাগাজিনটর্চ’-এর দুটি সংখ্যা বাংলাদেশ মিলিটারি একাডেমির বার্ষিক ম্যাগাজিনচির উন্নত মম শির’-এর একটি সংখ্যা প্রকাশিত হয়। তিনি জাতীয়, আন্তর্জাতিক ভূকৌশলগত বিষয়ে বিভিন্ন টেলিভিশনে চার শতাধিক আলোচনা অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।বিজ্ঞপ্তি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন