সাংস্কৃতিক নগরী ভেনিসের বিলয় প্রতিরোধে করণীয়

কার্লো রত্তি

ভেনিসের ইতিহাসে নজিরবিহীন কিছু প্রলয়ঙ্করী বন্যায় পিয়াজ্জা সান মার্কোতে অবস্থিত সেন্ট.মার্ক ব্যাসিলিকাসহ ঐতিহাসিক শহরটির কয়েকটি বিখ্যাত সাংস্কৃতিক পরিসর (সাইট) প্লাবিত হয়েছে। হাজার ২০০ বছরের মধ্যে ব্যাসিলিকা কেবল ষষ্ঠবারের মতো প্লাবিত হয়েছে, কিন্তু চতুর্থবার ডুবেছে গত দুই দশকের মধ্যে এবং দ্বিতীয়বার নিমজ্জিত হয়েছে মাত্র ৪০০ দিনের ব্যবধানে। এভাবে চলতে থাকলে প্লাবনবাহিত পলিতে ক্যালি, ক্যাম্পি পালাজ্জি নামের ভেনিসের মধ্যযুগের ইমারতগুলোর ভঙ্গুর অলংকরণ কয়েক দশকের মধ্যে ধুয়ে-মুছে যেতে পারে। সবচেয়ে দুশ্চিন্তার বিষয় হলো মানুষগুলোর কী হবে, যারা ওইসব সাংস্কৃতিক পরিসরকে জনপূর্ণ করে তুলেছিল বা তোলে।

প্রাচীন রোমান ভাষায় শহরের অবয়ব বর্ণনা করার জন্য দুটি শব্দ ব্যবহার করা হতো। এর একটি হলো আর্বস, যা দিয়ে ইমরাত অবকাঠামো বোঝানো হয়। আর দ্বিতীয়টি হলো সিভিটাস, যার অর্থ সক্রিয় সম্পৃক্ত নাগরিক সমাজ। আজকে ভেনিসের জলসিক্ত ধ্বংসপ্রাপ্ত আর্বস (ইমারত-অবকাঠামো) নিয়ে বিশ্ব মাতামাতি করছে। সত্যি বলতে কি, জলবায়ু পরিবর্তনের প্রভাবজনিত কারণে, এমনকি সমুদ্রপৃষ্ঠের সামান্য উচ্চতা বৃদ্ধিতেও যা সাংঘাতিকভাবে নাজুক। তবে বসবাসরত নাগরিক সমাজ যে ভেনিসের বিরাজমান সমস্যার জট খুলছে, তার পরিধি চিহ্নিত করতে বিশ্ব ভয়াবহ মাত্রায় ব্যর্থ হয়েছে।

কয়েক দশক ধরে ভেনিসের জনসংখ্যা ক্রমেই কমে আসছে। ৫০ বছর আগে বাস করা অনেক ভেনিসীয় নাগরিকের মধ্যে কেবল এক-তৃতীয়াংশই বর্তমানে রয়েছে। কিন্তু জনসংখ্যার ক্রমসংকোচন শহরটির জোরালোভাবে অবনতিশীল রোগের একটি লক্ষণ মাত্র। আর সেই লক্ষণ হলো, বড় মাত্রায় পর্যটনের খামখেয়ালি উন্নয়ন এবং মানবসম্পদ বা পুঁজিতে বিনিয়োগ ঘাটতি।

ভেনিসের রাজনৈতিক নেতারা ১৯৮০-এর দশকে উচ্চশিক্ষা উদ্ভাবন থেকে অভ্যন্তরীণ সম্পদ স্থানান্তর শুরু না করলে আজকে ভেনিস আড্রিয়াটিক অঞ্চলে (দক্ষিণ ইউরোপে ইতালির পূর্ব উপকূল বলকান উপদ্বীপের উপকূল পর্যন্ত বিস্তৃত অঞ্চল) অনেকটা ক্যামব্র্রিজের মতো হতে পারত। কিন্তু সেখানে পর্যটনকে দ্রুত প্রবৃদ্ধির পথ হিসেবে দেখা হয়েছিল। কাজেই সরকারের সহায়তায় পর্যটন খাতের উন্নয়ন ঘটেছে এবং সেখানে ধীরে ধীরে পর্যটকের সংখ্যা বেড়েছে। লাখ ৬০ হাজারের বিপরীতে ২০১৭ সালে শহরটিতে বিদেশী পর্যটক আগমন ৩৬ মিলিয়নেরও অধিক সংখ্যায় উন্নীত হয়েছে। 

এদিকে শহরটির বাসিন্দাদের অনেকেই সদলবলে অন্যত্র পাড়ি জমানোর কারণে ভেনিসের নাগরিক সমাজ হীনবল হয়েছে। ফলে রাজনৈতিক অসারতা পাকাপোক্ত হয়েছে। সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়ার চেয়ে পৌর নেতারা শহরটির দুর্বলতা সম্পর্কে অভিযোগ করতে বেশি আগ্রহী। আবার ইতালির জাতীয় সরকারও গঠনমূলক উপায়ে নিজের কর্তৃত্ব ব্যবহারে ধারাবাহিকভাবে ব্যর্থ হয়েছে। এমন প্রবণতা পরিবেশগত নজরদারিতে কর্তৃপক্ষের মনোযোগের ঘাটতি দৃশ্যমান। প্রকারান্তরে যা শহরটির স্থাপনাগুলোর ধারাবাহিক অরক্ষণীয়তায় ভূমিকা রেখে চলেছে।

হ্যাঁ, মদুলো এসপেরিমেন্টালে এলেত্রোম্যাকানিকো (মোজে) নামে ভেনিসের নগর কর্তৃপক্ষ বিলিয়ন ডলারের একটি বন্যা নিরোধক প্রকল্প বাস্তবায়নে সম্পৃক্ত। কিন্তু প্রকল্পটি ১৯৮৪ সালে, যখন ভেনিস ডুবছিলহাতে নেয়া হয়, উদ্বোধন করা হয় ২০০৩ সালে এবং শেষ হওয়ার কথা ছিল ২০১১ সালে। এখনো এটি অসমাপ্ত রয়ে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন