বৃহস্পতিবার | অক্টোবর ০১, ২০২০ | ১৬ আশ্বিন ১৪২৭

প্রথম পাতা

সড়ক আইন সংশোধনের দাবিতে ধর্মঘট

সারা দেশে পণ্য পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক

টানা দ্বিতীয় দিনের মতো ধর্মঘট অব্যাহত রেখেছেন ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-শ্রমিকরা। সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধন না হওয়া পর্যন্ত ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা রয়েছে তাদের। শ্রমিকদের কর্মসূচিতে সারা দেশে বন্ধ হয়ে পড়েছে পণ্য পরিবহন। চট্টগ্রাম বন্দরে পণ্য খালাস রফতানি কার্যত বন্ধ হয়ে পড়েছে গতকাল। যশোরের বেনাপোল বন্দর থেকেও পণ্যবাহী কোনো ট্রাক চলাচল করেনি। অচলাবস্থা বিরাজ করছে দিনাজপুরের হিলি স্থলবন্দরেও। একই অবস্থা দেশের প্রায় সব স্থলবন্দরে। গতকাল কোনো জেলা থেকে পণ্যবাহী যানবাহন চলেনি।

অচলাবস্থা নিরসনে গত মঙ্গলবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করেন বাংলাদেশ ট্রাক-কাভার্ড ভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদের নেতারা। তবে ওই বৈঠক ফলপ্রসূ না হওয়ায় গতকাল রাতে ফের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা শ্রমিক নেতাদের।

ধর্মঘটে গতকাল সকাল থেকে চট্টগ্রাম বন্দর চত্বর থেকে আমদানি পণ্য খালাস এবং ডিপো থেকে রফতানি পণ্যবাহী কনটেইনার পরিবহন কার্যত বন্ধ হয়ে পড়ে। তবে বন্দরের ভেতরে পরিচালন কার্যক্রম সচল ছিল।

সাধারণত বন্দর চত্বর থেকে খালাস কার্যক্রম বন্ধ হয়ে পণ্য বের হতে না পারলে জাহাজ থেকে নামানো কনটেইনার রাখার জায়গাও কমে আসে। ফলে ধীরে ধীরে জাহাজ থেকে কনটেইনার ওঠানামাও বন্ধ হয়ে যায়। যার প্রভাবে অচলাবস্থা তৈরি হয় বন্দরের পরিচালন কার্যক্রমে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক বণিক বার্তাকে জানান, বন্দরের ভেতরে জাহাজ থেকে পণ্য কনটেইনার ওঠানামা স্বাভাবিক গতিতেই হয়েছে। কিন্তু বন্দরের সঙ্গে বাইরে ট্রাক-কাভার্ড ভ্যান চলাচল কার্যত বন্ধ হয়ে পড়ায় অসুবিধা দেখা দিচ্ছে।

বন্দরে রফতানি পণ্যবাহী কনটেইনার আনা হয় বেসরকারি কনটেইনার ডিপো থেকে প্রাইম মুভার ট্রেইলারে করে। গতকাল সকালে ডিপো থেকে রফতানি পণ্যবাহী গাড়ি বের হয়নি। যেসব জাহাজ বন্দর জেটি ছেড়ে যাওয়ার কথা সেগুলোয় আগের রাতেই রফতানি পণ্যবাহী কনটেইনার বোঝাই হয়েছে। গতকাল যেসব জাহাজ বন্দর জেটি ছেড়ে যাবে সেগুলো রফতানি পণ্য বোঝাই করার জন্য মঙ্গলবার রাতেই ডিপো থেকে চট্টগ্রাম বন্দরে পাঠানোর অপেক্ষায় ছিল।

চট্টগ্রাম বন্দর প্রাইম মুভার ট্রেইলার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকী জানান, কনটেইনার পরিবহনকারী গাড়ি প্রাইম মুভার কর্মবিরতিতে অংশ নিয়েছে। আইন সংশোধন না হওয়া পর্যন্ত কর্মসূচি অব্যাহত থাকবে।

ট্রাক-কাভার্ড ভ্যান মালিক-

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন