বায়ুদূষণে দায়ী প্রতিষ্ঠান চিহ্নিত করে আইনি ব্যবস্থা: বনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বায়ুদূষণে দায়ী প্রতিষ্ঠানগুলোকে চিহ্নিত করে এগুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তিনি বলেন, সরকার ঢাকাসহ সারা দেশের পরিবেশদূষণ রোধে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। ঢাকার বায়ু শব্দদূষণের মাত্রা বৃদ্ধি পাওয়ায় তা প্রতিরোধে কার্যকর ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে ২৫ নভেম্বর জরুরি আন্তঃমন্ত্রণালয় সভা আহ্বান করা হয়েছে। ওই সভায় ঢাকাসহ সারা দেশের বায়ু শব্দদূষণ প্রতিরোধে কার্যকর সিদ্ধান্ত গ্রহণ বাস্তবায়নের কৌশল বিষয়ে আলোচনা হবে। পরবর্তী সময়ে সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে বায়ু শব্দদূষণের উৎস বন্ধে সবগুলো মন্ত্রণালয়কে সঙ্গে নিয়ে একত্রে কাজ করা হবে।

গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে গতকাল আয়োজিত বঙ্গোপসাগর উপকূল অঞ্চলে জলবায়ু অভিযোজন সম্পর্কিত পঞ্চম উপআঞ্চলিক কর্মশালার উদ্বোধন শেষে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন। কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড, বাংলাদেশ উন্নয়ন পরিষদ প্রিজম কর্মশালার আয়োজন করে। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের কান্ট্রি ডিরেক্টর . একেএম মুসা। সভাপতির বক্তব্য দেন পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) চেয়ারম্যান . কাজী খলীকুজ্জমান আহমদ। শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রিজম নির্বাহী পরিচালক . অনিরুদ্ধ দে। ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন বাংলাদেশ উন্নয়ন পরিষদের নির্বাহী পরিচালক . নিলুফার বানু। কর্মশালা নিয়ে একটি উপস্থাপনা পরিবেশন করেন কনসার্ন ওয়ার্ল্ডওয়াইডের সাঈদ মাহমুদ রিয়াদ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিবেশ, বন জলবায়ু পরিবর্তনমন্ত্রী বলেন, বর্তমানে টেকসই উন্নয়নের জন্য বাধা হয়ে দাঁড়িয়েছে জলবায়ু পরিবর্তন। জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশসহ বিশ্বের উন্নয়নশীল দেশগুলো দায়ী নয়। কিন্তু দুঃখের বিষয় দায়ী দেশগুলো প্রতিশ্রুতি ছাড়া বিষয়ে কার্যকরী কোনো ব্যবস্থা নেয় না। স্পেনের মাদ্রিদে আগামী থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠেয় পরিবেশবিষয়ক কপ-২৫ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের ক্ষতিপূরণ দিতে ক্ষতিগ্রস্ত দেশগুলোর পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে জোর দাবি জানানো হবে। এক্ষেত্রে আজকের কর্মশালা বেশ গুরুত্ববহ প্রয়োজনীয়।

. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তনের কারণ বৈশ্বিক। যদিও এর ভুক্তভোগী হচ্ছেন উপকূলসহ নির্দিষ্ট কিছু অঞ্চলের জনগোষ্ঠী। এজন্য আমরা ক্লাইমেট

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন