২০২২ সাল নাগাদ ১০ লাখ টন চাল রফতানির প্রত্যাশা কম্বোডিয়ার

বণিক বার্তা ডেস্ক

চাল রফতানিতে কম্বোডিয়া নিজের অবস্থান দিন দিন দৃঢ় করে চলেছে। এরই ধারাবাহিকতায় ২০২২ সাল নাগাদ ১০ লাখ টন চাল রফতানির লক্ষ্য নির্ধারণ করেছে দেশটির সরকার। কম্বোডিয়া রাইস ফেডারেশনের (সিআরএফ) পক্ষ থেকে সম্প্রতি তথ্য জানানো হয়েছে। খবর নম পেন পোস্ট।

সিআরএফের সভাপতি সং সরণ বলেন, ২০২২ সাল নাগাদ প্রতিষ্ঠানটি রাজ্যটির চাল রফতানি বাড়িয়ে ১০ লাখ টনে উন্নীত করার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ। লক্ষ্য পূরণে তারা আমদানিকারক দেশগুলোকে আকৃষ্ট করতে কৃষিপণ্যটির ক্রয়ের ওপর বিশেষ ছাড়ের ব্যবস্থা রেখেছে।

তিনি বলেন, চাল রফতানি বাড়াতে কম্বোডিয়া চীনের দিকে বিশেষ নজর দেবে। মোট রফতানীকৃত চালের ৩৫ শতাংশ বেইজিং, ৩০ শতাংশ ইউরোপ এশিয়ার অন্যান্য দেশ এবং শতাংশ বাকি দেশগুলোয় রফতানির প্রত্যাশা করছে দেশটি।

সিআরএফের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) রাজ্যটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৯৮ হাজার ৫৮৬ টন চাল রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় দশমিক শতাংশ বেশি। ২০১৮ সালের প্রথম নয় মাসে দেশটি মোট লাখ ৮৯ হাজার ২৬৪ টন চাল রফতানি করেছিল।

সময় সর্বাধিক চাল রফতানি হয়েছে চীনে। দেশটি থেকে মোট লাখ ৫১ হাজার ৭৯৩ টন চাল ক্রয় করেছে বেইজিংয়ের ক্রেতারা, যা গত বছরের প্রথম নয় মাসের তুলনায় ৪৪ শতাংশের বেশি। তবে একই সময় দেশটি থেকে ইউরোপের বাজারে খাদ্যপণ্যটির বিক্রয় কমেছে। ইউরোপে বছরের প্রথম নয় মাসে দেশটি থেকে মোট লাখ ৩৫ হাজার ৪৭১ টন চাল রফতানি হয়েছে, যা গত বছরের একই সময়ের তুলনায় ৩০ শতাংশের মতো কম।

তবে বছরের তিন প্রান্তিক ধরে ইউরোপে চাল রফতানিতে টানা মন্দা ভাব বজায় থাকলেও চলতি প্রান্তিকে অবস্থা কাটিয়ে ওঠা সম্ভব হবে বলে মনে করছেন সিআরএফের সভাপতি। সম্প্রতি কম্বোডিয়ার চালের প্রচারে প্রতিষ্ঠানটির একটি ওয়ার্কিং গ্রুপ ইউরোপ সফর করেছে।

অবশ্য এটাই দেশটির চাল রফতানি বৃদ্ধির প্রথম উদ্যোগ নয়। এর আগে ২০১০ সালের আগস্টে দেশটির সরকার ২০১৫ সাল নাগাদ ১০ লাখ টন চাল রফতানির প্রতিশ্রুতি দিয়েছিল। তবে ওই সময় প্রত্যাশা পূরণে ব্যর্থ হয় দেশটি।

২০১৫ সালে কম্বোডিয়া থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে লাখ ৩৪ হাজার ৩৯৬ টন চাল রফতানি করা সম্ভব হয়েছিল। এর পরের বছর খাদ্যপণ্যটির রফতানি বেড়ে লাখ ৪২ হাজার ১৪৪ টনে উন্নীত হয়। ২০১৭ সালে রফতানি আরো বেড়ে ছয় লাখ টন ছাড়িয়ে যায়। গত বছর দেশটি থেকে মোট লাখ ২৬ হাজার ২২৫ টন চাল রফতানি হয়েছিল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন