শীর্ষ ছয় জ্বালানি টাইকুনের এলিট ক্লাবে আম্বানির রিলায়েন্স

বণিক বার্তা ডেস্ক

ব্রিটিশ পেট্রোলিয়াম বা বিপিকে হটিয়ে বিশ্বের শীর্ষ ছয় জ্বালানি জায়ান্টের তালিকায় জায়গা করে নিল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। মঙ্গলবার দিনের লেনদেন শেষে ভারতীয় কনগ্লোমারেটটির বাজার মূলধন দাঁড়ায় ১৩ হাজার ৮০০ কোটি ডলার। বিপরীতে ব্রিটিশ জ্বালানি জায়ান্টটির বাজারমূল্য ছিল ১৩ হাজার ২০০ কোটি ডলার। খবর ব্লুমবার্গ।

গত আগস্টে কোম্পানির নিট ঋণ ১৮ মাসের মধ্যে শূন্যে নিয়ে আসা এবং সৌদি আরামকোর কাছে কোম্পানির তেল থেকে রাসায়নিক তৈরির ব্যবসা বিক্রি করে দেয়ার ঘোষণায় চলতি বছরে তিনবার ভারতের বেঞ্চমার্ক সূচক বেড়েছে। শেয়ারদর চাঙ্গা হওয়ায় মুকেশ আম্বানির নিট সম্পদের পরিমাণ হাজার ৬০০ কোটি ডলারে দাঁড়ায়। আলিবাবার জ্যাক মাকে হটিয়ে ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকে তিনি এশিয়ার শীর্ষ ধনীর তালিকায় স্থান পান।

গত মাসে অল্প সময়ের জন্য বিপির বাজারমূল্যকে ছাড়িয়ে গিয়েছিল রিলায়েন্স। তবে বুধবার মুম্বাইয়ের শেয়ারবাজারে রিলায়েন্সের শেয়ারদর বৃদ্ধিতে ব্রিটিশ কোম্পানিটিকে হটিয়ে ফের শীর্ষস্থানে উঠে আসে।

বাজারমূল্যে এশিয়ার বৃহত্তম তেল কোম্পানি পেট্রোচায়নার সঙ্গেও ব্যবধান কমিয়ে আনছে মুকেশ আম্বানি নেতৃত্বাধীন কোম্পানিটি। প্রথম ভারতীয় কোম্পানি হিসেবে ১০ ট্রিলিয়ন রুপি বাজার মূলধনের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছে রিলায়েন্স।

চলতি বছর রিলায়েন্সের শেয়ারদর ৪০ শতাংশ বেড়েছে, যেখানে উচ্চঋণ বাদ দিয়ে বিপির বেড়েছে দশমিক ২০ শতাংশ। অপরিশোধিত তেলের দাম হ্রাস এবং ভবিষ্যতে জ্বালানি চাহিদা নিয়ে অনিশ্চয়তার জেরে তেল কোম্পানিগুলোর কঠিন সময় যাচ্ছে। এদিকে বিভিন্নভাবে উপকৃত হয়েছে রিলায়েন্স। পশ্চিম ভারতে বিশ্বের সর্ববৃহৎ তেল শোধনাগার কমপ্লেক্স রয়েছে তাদের নিয়ন্ত্রণে, যা নিম্ন মানের অপরিশোধিত তেলকে উচ্চমানের জ্বালানিতে রূপান্তর করে। তেলের দামে বৈশ্বিক অস্থিতিশীলতার প্রভাব থেকে মুক্ত থেকে কার্যক্রম পরিচালনা করতে পারছে শোধনাগারটি।

রিলায়েন্স তার মোট আয়ের দুই-তৃতীয়াংশ জ্বালানি থেকে সংগ্রহ করলেও টেলিকম ডিজিটাল সেবা খাতে বিশাল বিনিয়োগ রয়েছে আম্বানির। সেলফোন ব্যবহারের দিক থেকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বাজারে পরিণত হয়েছে ভারত। এছাড়া অ্যামাজন ওয়ালমার্টের সঙ্গে পাল্লা দিয়ে রিটেইল ব্যবসায় বিনিয়োগ করছেন তিনি।

বিশ্বের ষষ্ঠ বৃহৎ তেল কোম্পানি হিসেবে রিলায়েন্সের নাম উঠে এলেও প্রথম স্থান যথারীতি এক্সনমবিল করপোরেশনের। যুক্তরাষ্ট্রভিত্তিক এক্সনমবিলের বাজারমূল্য ২৯ হাজার কোটি ডলার। অবশ্য সৌদি আরামকো তার আইপিও প্রক্রিয়া সম্পন্ন করলে বিশ্বের বৃহত্তম জ্বালানি কোম্পানির স্থান পাবে সৌদি আরবের রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানিটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন