শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

প্রথম পাতা

দেশে লবণের পর্যাপ্ত মজুদ রয়েছে

তথ্য বিবরণী

দেশে বর্তমানে সাড়ে ছয় লাখ টনের বেশি ভোজ্য লবণ মজুদ রয়েছে। এর মধ্যে কক্সবাজার চট্টগ্রামের লবণ চাষীদের কাছে মজুদ রয়েছে লাখ হাজার টন এবং বিভিন্ন লবণ মিলের গুদামে লাখ ৪৫ হাজার টন। এছাড়া সারা দেশে বিভিন্ন লবণ কোম্পানির ডিলার, পাইকারি খুচরা বিক্রেতাদের কাছে পর্যাপ্ত  লবণ মজুদ রয়েছে। পাশাপাশি চলতি মাস থেকে লবণের উৎপাদন মৌসুম শুরু হয়েছে। এরই মধ্যে কক্সবাজার জেলার কুতুবদিয়া মহেশখালী উপজেলায় উৎপাদিত নতুন লবণও বাজারে আসতে শুরু করেছে।

গতকাল এক তথ্য বিবরণীতে উল্লেখ করা হয়েছে, দেশে প্রতি মাসে ভোজ্য লবণের চাহিদা প্রায় এক লাখ টন। এর বিপরীতে লবণের মজুদ আছে সাড়ে ছয় লাখ টন। সে হিসাবে লবণের কোনো ঘাটতি নেই। একটি স্বার্থান্বেষী মহল গুজব ছড়িয়ে অধিক মুনাফার আশায় লবণের দাম অস্থিতিশীল করার অপচেষ্টা চালাচ্ছে উল্লেখ করে ধরনের গুজবে বিভ্রান্ত না হওয়ার জন্য শিল্প মন্ত্রণালয় সবার দৃষ্টি আকর্ষণ করছে।

উল্লেখ্য, লবণসংক্রান্ত বিষয়ে তদারকির জন্য শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ক্ষুদ্র কুটির শিল্প করপোরেশনের (বিসিক) প্রধান কার্যালয়ে এরই মধ্যে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে, যার নং: ০২-৯৫৭৩৫০৫ ০১৭১৫২২৩৯৪৯। লবণসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য কন্ট্রোল রুমের উল্লেখিত নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন