শনিবার | ডিসেম্বর ০৭, ২০১৯ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬

প্রথম পাতা

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) চারদিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল রাতে প্রধানমন্ত্রী তার সফরসঙ্গীদের বহনকারী এমিরেটসের ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে স্থানীয় সময় বিকাল ৪টা ৪৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী ফ্লাইটটি ঢাকার উদ্দেশে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে।

দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে দুবাই এয়ার শো-২০১৯-তে অংশগ্রহণের লক্ষ্যে উপসাগরীয় দেশটি সফরে যান। গত ১৭ নভেম্বর শেখ হাসিনা ১৬তম দুবাই এয়ার শো উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। পাঁচ দিনব্যাপী চলা দুবাই এয়ার শো বিশ্বের অন্যতম বৃহত্তম এবং সবচেয়ে সফল বিমান প্রদর্শনী এবং মধ্যপ্রাচ্য, এশিয়া এবং আফ্রিকার বৃহত্তম অ্যারোস্পেস ইভেন্ট।

পরে তিনি দুবাইয়ের নয়নাভিরাম ভবিষ্যৎ বিমানবন্দর দুবাই ওয়ার্ল্ড সেন্টারে এয়ার ডিসপ্লে উপভোগ করেন। এটি আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবেও পরিচিত।

দুবাই এয়ার শো ফাঁকে আবুধাবির ক্রাউন প্রিন্স এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর উপ-সর্বোচ্চ কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

সোমবার প্রধানমন্ত্রী আবুধাবির শাংগ্রি-লা হোটেলে তার সম্মানে বাংলাদেশ দূতাবাস আয়োজিত সংবর্ধনা নৈশভোজ অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দ্বিপক্ষীয় বাণিজ্যিক স্বার্থে বাংলাদেশের তৈরি পোশাক, তথ্য-প্রযুক্তি, কৃষি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে বড় বিনিয়োগ করার জন্য ইউএইর প্রতি আহ্বান জানান।

সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল হাই-টেক পার্কে বিদেশী বিনিয়োগ আকর্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) বিনিয়োগকারীদের জন্য ওয়ান স্টপ সার্ভিস সুবিধা শতাধিক অবকাঠামোসহ নানা সুবিধা প্রদান করছে। সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগকারীরা তৈরি পোশাক শিল্প, অবকাঠামো, নির্মাণ শিল্প, যোগাযোগ, জ্বালানি, তথ্যপ্রযুক্তি, জাহাজ নির্মাণ, পর্যটন, হালকা প্রকৌশল শিল্প পার্কে বিনিয়োগ করতে পারেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন