দ্রুতই স্বাভাবিক হবে পেঁয়াজের বাজার: বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, পেঁয়াজের দাম বেড়েছিল অনেক। আর দু-তিনদিন ধরে সেটা আবার নিচের দিকে এসেছে। জেলা পর্যায়ে মোটামুটিভাবে কমেছে। আশা করছি কাল-পরশুর মধ্যে আরো কমে আসবে। বাইরে থেকেও পেঁয়াজ আসতে শুরু করেছে। সচিবালয়ে গতকাল সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে বাণিজ্যমন্ত্রী কথা বলেন। বাণিজ্য সচিব . মো. জাফর উদ্দীন সময় উপস্থিত ছিলেন।

উড়োজাহাজে করে আনা পেঁয়াজ কবে পৌঁছবে জানতে চাইলে মন্ত্রী বলেন, এয়ার কার্গোতে পেঁয়াজ আসার কথা। দুই ধরনের এয়ার কার্গো। একটি হলো ফ্রেইটার পূর্ণ করে চার্টার্ড করে নিয়ে আসা। আরেকটা রেগুলার ফ্লাইটে কনটেইনার বুক করে সেগুলো নিয়ে আসা। যেটা মিসর থেকে আসার কথা, সেটা অলরেডি অন বোর্ড হয়েছে। জেদ্দায় ট্রানজিট নিয়ে আগামীকাল রাতে সেটা এসে পৌঁছবে। আজ যেটা আসার কথা ছিল, সেটা আগামীকাল রাতে আসবে আশা করছি। প্রতিদিন একটা করে কার্গো আসছে। প্রাথমিকভাবে মিসর থেকে আসছে, আমরা তুরস্ক থেকেও আনার চেষ্টা করছি। সেখানে ইজমির ইস্তাম্বুল দুটো বন্দর রয়েছে। আমরা ইজমির থেকে আনার চেষ্টা করছি। আজ সকালেই দেশটিতে আমাদের মন্ত্রণালয়ের প্রতিনিধি পৌঁছেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২৫ নভেম্বরের মধ্যে জাহাজে যেটা আসার কথা, সেটা চট্টগ্রাম বন্দরে পৌঁছে যাবে। এছাড়া আমাদের দেশের পেঁয়াজও বাজারে আসা শুরু হয়েছে, এটা সুখবর।

সাংবাদিকদের সঙ্গে আলোচনার আগে বাণিজ্যমন্ত্রীর সূচনা বক্তব্যের পর বাণিজ্য সচিব পেঁয়াজের পাইকারি খুচরা বাজার সম্পর্কে ওয়াকিবহাল করেন। সময় তিনি জানান, গতকাল ঢাকায় দেশী পেঁয়াজের পাইকারি মূল্য ছিল প্রতি কেজি ১২০-১৩০ টাকা। খুচরায় তা ১৪০-১৪৫ টাকা। মিসর থেকে যে পেঁয়াজ আসে, সেটা পাইকারিতে কেজি ১১০ টাকায়, খুচরায় ১২০। মিয়ানমারের পেঁয়াজ পাইকারিতে ১৬০ টাকা, খুচরায় ১৭০। চীনা পেঁয়াজের পাইকারি মূল্য কেজিপ্রতি ১২০-১৩০ টাকা, খুচরা ১৩০-১৪০। ফরিদপুরের দেশী পেঁয়াজের পাইকারি মূল্য কেজি ১৩০ টাকা, খুচরায় ১৩০-১৪০। দেশী মুড়িকাটা পেঁয়াজ পাইকারি পর্যায়ে ১১০ টাকা, খুচরায় ১১৫। রাজবাড়ীতে দেশী পেঁয়াজ পাইকারি পর্যায়ে ১০৫ টাকা, খুচরায় ১৫০ টাকা। পাবনায় প্রতি কেজি দেশী পেঁয়াজ পাইকারিতে ১৫৩ টাকা খুচরায় ১৭০ টাকা মূল্যে বিক্রি হয়েছে।

বাণিজ্য সচিব বলেন, একটি পূর্ণাঙ্গ কার্গো, যেটা বেশি পরিমাণে পেঁয়াজ নিয়ে আসবে, সেটা আসবে ২১ নভেম্বর। আরেকটি তুরস্ক থেকে প্যাসেঞ্জার ফ্লাইটে

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন