এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরামের উদ্বোধন ২৩ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আয়োজনে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ১৮তম এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরাম-২০১৯ (এইউপিএফ-২০১৯) আগামী শনিবার সকাল ১০টায় র্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফোরামের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে গতকাল প্রেসিডেন্টস ফোরাম নিয়ে আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানের মাধ্যমে তথ্য জানানো হয়। সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক . ইউসুফ মাহবুবুল ইসলাম সাংবাদিকদের সামনে -সংক্রান্ত তথ্য তুলে ধরেন। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য এইউপিএফ-২০১৯-এর আহ্বায়ক অধ্যাপক . এসএম মাহবুব-উল-হক মজুমদার।

উপাচার্য অধ্যাপক . ইউসুফ মাহবুবুল ইসলাম জানান, অনানুষ্ঠানিকভাবে শুক্রবার বিকাল থেকেই ফোরামের বিভিন্ন কার্যক্রম শুরু হবে। তবে শিক্ষামন্ত্রী শনিবার সকালে আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে এইউপিএফ-২০১৯-এর প্রতিপাদ্য বিষয়ের ওপর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ওয়ার্ল্ড বিজনেস এনজেলস ইনভেস্টমেন্ট ফোরামের চেয়ারম্যান বেবারস্ আলতুনতাস। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকছেন বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সভাপতি শেখ কবির হোসেন।

অধ্যাপক . এসএম মাহবুব-উল-হক মজুমদার বলেন, চীন থাইল্যান্ডের উচ্চশিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি বন্ধুত্বপূর্ণ সহযোগিতাপূর্ণ সম্পর্ক থেকে ১৯৯৯ সালে এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্ট ফোরাম (এইউপিএফ) যাত্রা করে। দেশ দুটির বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্টরা যাতে সহজেই নিজেদের মধ্যে বিভিন্ন তথ্য অভিজ্ঞতা বিনিময় করতে পারেন, এমন একটি ব্যবস্থা গড়ে তোলার উদ্দেশ্যে সিনো-থাই হায়ার এডুকেশন ইনস্টিটিউশনে একটি সম্মেলন করার জন্য চীনের গুয়াংডং ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ, চাওশান কলেজ, থাইল্যান্ডের শ্রীনাখারিনউইরট ইউনিভার্সিটি সিয়ামস ইউনিভার্সিটি সম্মিলিতভাবে একটি প্রস্তাব উত্থাপন করে। সে থেকে প্রস্তাবিত সম্মেলনটি প্রতি বছর অনুষ্ঠিত হয় এবং এর মাধ্যমে গোটা এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর প্রেসিডেন্টদের এতে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১২ সাল থেকে এইউপিএফের কার্যক্রমে যুক্ত হয় এবং বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান . মো. সবুর খান বর্তমানে এশিয়ান ইউনিভার্সিটি প্রেসিডেন্টস ফোরামের স্ট্যান্ডিং কমিটির সদস্য।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন