ফিনিক্স ফিন্যান্সের ঋণমান ‘এ প্লাস’ ও ‘এসটি টু’

নিজস্ব প্রতিবেদক

ফিনিক্স ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে প্লাস স্বল্পমেয়াদেএসটি-টু ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত চলতি বছরের ১৭ নভেম্বর পর্যন্ত হালনাগাদ প্রাসঙ্গিক বিভিন্ন তথ্যের ভিত্তিতে প্রত্যয়ন করেছে আলফা ক্রেডিট রেটিং লিমিটেড (আলফা রেটিং)

৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ফিনিক্স ফিন্যান্স। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে টাকা ৩৩ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২৩ টাকা ৭১ পয়সা। আগের হিসাব বছরের ইপিএস এনএভিপিএস ছিল যথাক্রমে টাকা ৩৫ পয়সা ২১ টাকা ৪১ পয়সা।

এদিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির ইপিএস হয়েছে ৮৯ পয়সা, যা আগের হিসাব বছরের একই সময়ে ছিল টাকা ২৫ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্ব) ইপিএস হয়েছে ২৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। ৩০ সেপ্টেম্বর এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৫১ পয়সা।

২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় ফিনিক্স ফিন্যান্স। ২০১৩ হিসাব বছর থেকে হারেই নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ফিনিক্স ফিন্যান্স শেয়ারের সর্বশেষ দর ছিল ২৪ টাকা ৫০ পয়সা। সমাপনী দর ছিল ২৪ টাকা ৪০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২২ টাকা ৪১ টাকা।

ফিনিক্স ফিন্যান্স ২০০৭ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। কোম্পানিটির অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে পরিশোধিত মূলধন ১৩৯ কোটি ৭১ লাখ ৯০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ১৩৯ কোটি ৬৪ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানির মোট শেয়ারের ৩৩ দশমিক শূন্য শতাংশ উদ্যোক্তা-পরিচালক, ২৫ দশমিক ৫৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, দশমিক শূন্য শতাংশ বিদেশী বিনিয়োগকারী বাকি ৪১ দশমিক ৩৬ শতাংশ সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে। সর্বশেষ নিরীক্ষিত ইপিএস বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য-আয় অনুপাত বা পিই রেশিও ১২ দশমিক শূন্য , হালনাগাদ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ২০ দশমিক ৫৬।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন