টম হ্যাংকস কেন দেড় যুগ ধরে অস্কার মনোনয়ন পাচ্ছেন না?

ফিচার ডেস্ক

দৃষ্টির অগোচরে থাকা নায়ক নন টম হ্যাংকস। আশির দশক থেকে শুরু করে আজ পর্যন্ত চলচ্চিত্রপ্রেমীদের হূদয়ের গহিনে ঠায় দাঁড়িয়ে আছেন প্রিয় অভিনেতা হয়ে। ৬৩ বছর বয়সী হলিউড অভিনেতা তার পুরো ক্যারিয়ারে পাঁচবার অস্কার মনোনয়ন পেয়েছেন এবং দুটো অস্কার জয় করেছেন। তবে এই সব অর্জনই তিনি ঝুলিতে পুরেছেন প্রায় দুই দশক আগে। ২০০১ সালে শেষবারের মতো মনোনয়ন পেয়েছিলেন কাস্ট অ্যাওয়ে  ছবির জন্য। অর্থাৎ এরপর আর কোনো অস্কার মনোনয়ন পাননি টম হ্যাংকস। তাহলে কি নায়ক হিসেবে তার জৌলুস কমে গেছে? না, মোটেও তা নয়, বরং ক্যাপ্টেন ফিলিপস সুল্লির মতো ছবিতে দাপিয়ে অভিনয় করেছেন, প্রশংসিত হয়েছেন। তাহলে কেন টম হ্যাংকস পুনরায় অস্কার মনোনয়নের জন্য বিবেচিত হচ্ছেন না? সংবাদমাধ্যম ইন্ডিওয়্যার প্রশ্নটির উত্তর জানার চেষ্টা করেছে। অস্কার ভোটার, ক্যাম্পেইনার এবং অন্যান্য পর্যবেক্ষকের কাছে প্রশ্ন রাখা হয়েছিল, কেন দীর্ঘ ১৮ বছর ধরে অস্কারের জন্য মনোনীত হচ্ছেন না কালজয়ী অভিনেতা

প্রশ্নের উত্তরে তাদের কারো বক্তব্য, টম হ্যাংকস এরই মধ্যে ফিলাডেলফিয়া (১৯৯৩) ফরেস্ট গাম্প (১৯৯৪) ছবির জন্য দুটি অস্কার জয় করেছেন। টম হ্যাংকস সেই দুর্লভ অভিনেতাদের একজন, যিনি পরপর দুই বছর টানা সেরা অভিনেতা হিসেবে অস্কার লাভ করেছেন। এছাড়া খুব কমসংখ্যক অভিনেতাই আছেন, যারা তৃতীয় অথবা ততোধিকবার অস্কার লাভ করেছেন।

একজন অস্কার বিশ্লেষক লিখেছেন, ‘হ্যাংকসের অ্যাওয়ার্ডের প্রয়োজন নেই। তিনি অনেকের চেয়ে অনেক বেশি পুরস্কার পেয়েছেন। তাছাড়া তিনি একাডেমির সঙ্গে ব্যক্তিগতভাবে খুবই যুক্ত (সম্প্রতি তিনি বোর্ড অব গভর্নরের দায়িত্ব পালন করেছেন) আমি বিশ্বাস করি, তিনি খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন সেখানে। নিজের চেয়ে বরং তার ছবির প্রচার বেশি করা উচিত।অবশ্য আরেকজন বলেছেন, ‘বর্তমানে ক্যাম্পেইনের পেছনে যে সময় ব্যয় করছেন, তার চেয়ে তাকে আরো বেশি পরিশ্রম করা উচিত।’  

টম হ্যাংকসের মনোনয়ন না পাওয়া প্রসঙ্গে আরেকটি যুক্তি উঠে এসেছে। তা হলো, অস্কারের ভোটাররা তুলনামূলক তরুণদের পক্ষ সমর্থন করেন।যারা নতুন, ভোটাররা তাদেরই সুযোগ করে দেয়ার ক্ষেত্রে বেশি আগ্রহী।এছাড়া কৃষ্ণাঙ্গ অভিনেতারাও বিচারকদের কাছে বিশেষ বিবেচ্য বিষয় হয়ে ওঠার কারণও দেখছেন অনেকে। কারণ টম হ্যাংকস শ্বেতাঙ্গ অভিনেতা।

টম হ্যাংকস জাত অভিনেতা হলেও অনেকেই জানেন না, তিনি খলচরিত্রে অভিনয় করতে আগ্রহ বোধ করেন না। একথা সম্প্রতি নিজেই জানিয়েছেন। নায়কোচিত চরিত্র থেকে বেরিয়ে এসে একটু ভিন্ন চরিত্রে অভিনয়ের অনাগ্রহও নাকি টম হ্যাংকসকে পিছিয়ে রেখেছে। যদিও খলচরিত্রে অভিনয়ের ক্ষেত্রে চেষ্টার কোনো ত্রুটি রাখেননি। কোয়েন ভ্রাতৃদ্বয়ের দ্য লেডি কিলারস ক্লাউড অ্যাটলাস ছবিতে তার খলচরিত্রে অভিনয় মনঃপূত হয়নি দর্শকদের।

অন্যদিকে কেউ কেউ বলছেন, নিজেকে জাহির করার ক্ষেত্রে টম হ্যাংকসের দক্ষতা না থাকায় মাঝের সময়টায় তিনি পিছিয়ে পড়েছেন। কারণ এখন যেকোনো কিছু অর্জনের ক্ষেত্রে নিজেকে জাহির করার প্রবণতা অনেক বড় ভূমিকা রাখে।

দীর্ঘ দেড় যুগ ধরে টম হ্যাংকস অস্কারে মনোনয়ন না পেলেও ভক্তদের হতাশ হওয়ার কারণ নেই। কারণ তিনিই একমাত্র অভিনেতা নন, যার ক্ষেত্রে ভাগ্য এমন আচরণ করেছে। অ্যামি অ্যাডামস, এডওয়ার্ড নরটন, এড হ্যারিস, গ্লেন ক্লোজও অস্কার কর্তৃপক্ষের কাছ থেকে অবমূল্যায়িত হয়েছেন। তাই হতাশ না হয়ে বিশ্বাস রাখুন, বছর না হলেও আগামীতে হয়তো আবারো অস্কার মঞ্চে নিজের অবস্থান নিয়ে হাজির হবেন বর্ষীয়ান অভিনেতা।

 

সূত্র: নিউইয়র্ক টাইমস

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন