রান্নাঘরের যেমন মেঝে...

ফিচার ডেস্ক

রান্নাঘর বাড়ির উষ্ণতম জায়গা, সেটা আক্ষরিক বা রূপক যে অর্থেই বলা হোক না কেন। রান্না একটি শিল্প, আর রান্নাঘর সেই শিল্প প্রকাশের জায়গা। তাই রান্নাঘরটি সাজিয়ে-গুছিয়ে রাখা একজন ব্যক্তির শিল্পমনের পরিচায়ক। রান্নাঘরের নকশায় দক্ষতার সঙ্গে নান্দনিকতার ছাপ থাকাটাও প্রয়োজন

রান্না করার জায়গাটি যদি খোলামেলা সুন্দর হয়, তাহলে রান্না করার আগ্রহ কয়েক গুণ বেড়ে যায়। ছোট আয়তনের ফ্ল্যাটগুলোর রান্নাঘর সাধারণত ছোটই হয়ে থাকে। আপনি যতই সাবধানতা অবলম্বন করুন না কেন, রান্নার সময় তেল, তরকারির ঝোল, ভাতের মাড়, মসলা বাটা, এটা সেটা মেঝেতে পড়েই যায়। তাই বাড়ির অন্য স্থানগুলোর মেঝেতে বিশেষ উপাদান ব্যবহার শৌখিনতা হলেও রান্নাঘরে এটি প্রায় অপরিহার্য।

রান্নাঘরে পানির ব্যবহার বেশি হয়, তাই মেঝের বিশেষ উপাদান বা টাইল ব্যবহারের আগে এটি সবসময়ই মাথায় রাখতে হবে যে রান্নাঘরের টাইলগুলো পিচ্ছিল কিনা। এক্ষেত্রে রান্নাঘরের মেঝের জন্য সবচেয়ে ভালো উপাদান কী? এখানেও বিশেষজ্ঞদের বিভিন্ন মতামত রয়েছে। বিভিন্ন মতামতের ওপর ভিত্তি করে আমাদের আজকের বিশ্লেষণ...

কাঠ

কাঠের মেঝে রান্নাঘরকে উষ্ণ অর্গানিক করে তোলে। এগুলো টেকসই এবং সময়ের সঙ্গে সঙ্গে আরো ভালো দেখায়। নানা শৈলীর শক্ত কাঠের মেঝে পরিষ্কার করা বেশ সহজ। যেকোনো পরিষ্কারক দিয়ে আপনি এটি পরিষ্কার করতে পারেন। এমনকি ভিনেগার পানিকে :১০ অনুপাতে মিশিয়ে প্রাকৃতিক পরিষ্কারক তৈরি করে আপনি কাঠের মেঝে পরিষ্কার করতে পারেন। তবে এর বেশকিছু অসুবিধাও রয়েছে। শক্ত কাঠগুলো বেশ ব্যয়বহুল হতে পারে এবং এগুলোয় সহজে দাগ পড়ে যেতে পারে। এছাড়া কাঠের মেঝেতে চলাফেরার সময় খুব শব্দ হয়, যা আপনার কাছে বিরক্তিকর মনে হতে পারে। সবকিছু বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নিতে হবে আপনার জন্য কাঠের মেঝে উপযুক্ত কিনা।

সিরামিক চীনামাটির টাইল

বর্তমান সময়ে রান্নাঘরের মেঝের জন্য সিরামিক চীনামাটির টাইলগুলো সবচেয়ে কমন পছন্দ হয়ে উঠেছে। টাইলগুলোর সবচেয়ে বড় সুবিধা হলো, এগুলো তরল দাগ প্রতিরোধী। পাশাপাশি এগুলো খুব টেকসই এবং আগুন প্রতিরোধী। এমনকি মেঝের কোথাও যদি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে পৃথকভাবে সেটি পরিবর্তন করে ঠিক করা যায়। আরেকটি বড় সুবিধা হলো, এটার খুব বেশি যত্ন করতে হয় না। তবে এগুলোর মূল্য প্রতিস্থাপন ব্যয় তুলনামূলক বেশি।

কংক্রিট

কংক্রিট সবচেয়ে টেকসই উপকরণ হওয়ায় রান্নাঘরের জন্য এটি দুর্দান্ত পছন্দ হতে পারে। ঠিকঠাকভাবে একটু যত্ন নিতে পারলে এটি অনির্দিষ্টকালের জন্য স্থায়ী হতে পারে। এটির রক্ষণাবেক্ষণও মোটামুটি সহজ, প্রতি তিন থেকে আট মাসে আর্দ্রতা তরল প্রতিরোধী থাকার জন্য এটি সিল করা প্রয়োজন। বাকি সময় সাধারণভাবে পরিষ্কার করলেই হয়। সবচেয়ে বড় সুবিধার মধ্যে রয়েছে এগুলো খুব শক্ত, রান্নাঘরের দ্রুত তাপ কমিয়ে আনতে পারে এবং খুব ঠাণ্ডা অনুভূতি দেয়।

লেমিনেট কাঠ

লেমিনেট কাঠ হলো সস্তার মধ্যে ভালো একটি উপাদান। এটি অন্য ধরনের কাঠের চেয়ে অনেক সস্তা এবং প্রতিস্থাপন তুলনামূলক অনেক সহজ। চাইলে আপনি নিজেই লেমিনেট কাঠের মেঝে প্রতিস্থাপন করতে পারবেন।

বাঁশ

যদিও বাঁশের মেঝে খুব বেশি জনপ্রিয় না, তবে রান্নাঘরের জন্য এটি আপনার পছন্দের একটি উপাদান হতে পারে। সঠিকভাবে যত্ন করতে পারলে এটি কাঠের মেঝেগুলোর মতো টেকসই হতে পারে। এটি পরিষ্কার করা খুব সহজ এবং নানা ধরনের শৈলীর পাওয়া যায়।

 

সূত্র: হোমডিট

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন