বুধবার রাতে আসছে উড়োজাহাজে পেঁয়াজের প্রথম চালান

মিশর থেকে কার্গো বিমানে আমদানি করা পেঁয়াজের প্রথম চালান আজ মঙ্গলবার ঢাকায় আসার কথা থাকলেও প্রক্রিয়া শেষ করতে দেরি হওয়ায় আকাশ পথে আসা পেঁয়াজ পেতে এখনও একদিন অপেক্ষা করতে হবে। ফলে আগামীকাল বুধবার রাতে সৌদিয়া এয়ারলাইনসের যাত্রীবাহী উড়োজাহাজে করে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবে। এছাড়া আগামী বৃহম্পতিবার বিসমিল্লাহ এয়ারলাইনসের পণ্যবাহী উড়োজাহাজে আসবে দ্বিতীয় চালান আসবে। তৃতীয় চালান আসবে সৌদিয়া এয়ারলাইনসের যাত্রীবাহী উড়োজাহাজে।সংশ্লিষ্ট সূত্রে এতথ্য জানা গেছে ।

সূত্রে জানা যায়, বুধবার রাত ১২টার দিকে এই চালান পৌঁছাবে। পণ্যবাহী উড়োজাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় দ্রুত সংকট মেটাতে প্রথম চালান যাত্রীবাহী উড়োজাহাজে আনা হচ্ছে। এব্যাপারে এস আলম গ্রুপের চেয়ারম্যান সাইফুল আলম মাসুদ আগেই বলেছিলেন, মিসর থেকে সমুদ্রপথে পেঁয়াজের চালান চট্টগ্রাম বন্দরে না পৌঁছানো পর্যন্ত আকাশপথে ধারাবাহিকভাবে পেঁয়াজের চালান আনা হবে। এসব পেঁয়াজ সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) হস্তান্তর করা হবে।

 বিমানে করে পেঁয়াজের প্রথম চালান আনার জন্য উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্র থেকে প্রাথমিকভাবে ২৭৫ টন পেঁয়াজের অনুমতি নিয়েছে এস আলম গ্রুপ। গত রোববার চালানটির অনুমোদন নেওয়া হয়। আকাশপথ ছাড়াও সমুদ্রপথে মিসর থেকে ৫৫ হাজার টন পেঁয়াজ আমদানির জন্য গত ৩০ অক্টোবর উদ্ভিদ সংঘ নিরোধ কেন্দ্র থেকে অনুমোদন নিয়েছিল গ্রুপটি। সমুদ্রপথে পেঁয়াজের চালান আসতে দেরি হওয়ায় আকাশপথেও আমদানির সিদ্ধান্ত নিয়েছে গ্রুপটি।

ঢাকা কাস্টমসের সহকারী কমিশনার সাজ্জাদ হোসেন  বলেন, আকাশপথে পেঁয়াজের চালান আসামাত্রই তা দ্রুত শুল্কায়ন করে ছাড় করানো হবে। এ জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া আছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন