কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা

দ্বৈত মুদ্রার কার্ড ব্যবহারে নতুন বিড়ম্বনা

নিজস্ব প্রতিবেদক

ধরা যাক, যুক্তরাষ্ট্রে গিয়ে কোনো বাংলাদেশীর জরুরি ভিত্তিতে ওষুধ কেনার প্রয়োজন পড়ল। এজন্য তিনি গেলেন ফার্মেসিতে। পকেটে নগদ অর্থ নেই; ভরসা দ্বৈত মুদ্রার কার্ডে। বিপদের মুহূর্তে ক্রেডিট কার্ডও কোনো কাজে আসবে না। এক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে দ্বৈত মুদ্রার কার্ড ব্যবহারে বাংলাদেশ ব্যাংকের নতুন নীতিমালা।

কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুযায়ী, বিদেশ থেকে পণ্য বা সেবা গ্রহণের জন্য ইন্টারন্যাশনাল কার্ড গ্রাহককে অনলাইন ট্রানজেকশন অথরাইজেশন ফরম বা ওটিএএফ পূরণ করে সংশ্লিষ্ট ব্যাংকে জমা দিতে হবে। যাচাই শেষে ব্যাংক অনুমোদন দিলেই কেবল গ্রাহক অনলাইনে মূল্য পরিশোধ করতে পারবেন। অনলাইনে জুয়া খেলাসহ অননুমোদিত লেনদেন বন্ধ করতে নীতিমালা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এতেই নতুন বিড়ম্বনায় পড়তে হচ্ছে দ্বৈত মুদ্রার কার্ড ব্যবহারকারীদের।

সংশ্লিষ্টরা বলছেন, দ্বৈত মুদ্রার কার্ড ব্যবহারের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের নতুন শর্ত গ্রাহকদের হয়রানি বহুগুণ বাড়িয়ে দেবে। সংকট বাড়বে ব্যাংকের ইন্টারন্যাশনাল কার্ড বিপণনেও, দেশের -মানি সম্প্রসারণের পথকে যা রুদ্ধ করবে।

বাংলাদেশী নাগরিকদের বিদেশ ভ্রমণ বা অনলাইনে কেনাকাটায় অর্থ ব্যয়ের সীমা উল্লেখ করা আছে কেন্দ্রীয় ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ ট্রানজেকশনস নীতিমালায়। নীতিমালা অনুযায়ী, বিদেশী পণ্য কেনাকাটায় আন্তর্জাতিক কার্ড ব্যবহারকারী গ্রাহকরা এককভাবে কোনো পণ্য বা সেবামূল্যের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০০ ডলার পর্যন্ত পরিশোধ করতে পারেন। তবে বছরে তা কোনো অবস্থাতেই হাজার ডলারের বেশি হবে না। কার্ড ব্যবহার করে পণ্য কেনা বা সেবার মাশুল পরিশোধের ক্ষেত্রে এতদিন গ্রাহকদের সংশ্লিষ্ট ব্যাংক থেকে অনুমতি নিতে হতো না। কিন্তু গত ১৪ নভেম্বর জারি করা প্রজ্ঞাপনে শর্ত জুড়ে দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপন অনুযায়ী, এখন থেকে আন্তর্জাতিক কার্ড ব্যবহারকারীদের প্রতিটি লেনদেনের জন্য গ্রাহকদের সংশ্লিষ্ট ব্যাংক থেকে অনুমতি নিতে হবে। ওটিএএফ পূরণ করে জমা দিতে হবে ব্যাংকে। ব্যাংক সেটি যাচাই করে কোনো অসংগতি না পেলে তবেই গ্রাহক ক্রেডিট কার্ডে ডলার ব্যবহারের অনুমতি পাবে। কেন্দ্রীয় ব্যাংকের নতুন শর্ত নিয়ে বিপদে পড়েছে আন্তর্জাতিক কার্ড বিপণনকারী ব্যাংক প্রতিষ্ঠানগুলো। কার্ড ব্যবহারে ধরনের শর্ত পুরো বিশ্বেই বিরল বলে জানান সংশ্লিষ্টরা।

আন্তর্জাতিক কার্ডের ওপর নতুন শর্ত সামগ্রিক ডিজিটাল লেনদেনকেই বাধাগ্রস্ত করবে বলে মনে করেন মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল। বণিক বার্তাকে তিনি বলেন, সুনির্দিষ্ট

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন