বৈদেশিক বাণিজ্য

দক্ষিণ এশিয়ায় দীর্ঘসূত্রতা সবচেয়ে বেশি বাংলাদেশে

বদরুল আলম

আমদানি পণ্য জাহাজ থেকে খালাসের পর বন্দর হয়ে গন্তব্যে পৌঁছার আগ পর্যন্ত শুল্কায়নসহ অনেকগুলো পর্ব সম্পন্ন করতে হয়। একইভাবে নানা প্রক্রিয়া সম্পন্নের পর জাহাজীকরণ হয় রফতানি পণ্য। আমদানি-রফতানি বাণিজ্যের এসব প্রক্রিয়া সম্পাদনে দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি সময় লাগে বাংলাদেশে। এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের (এডিবি) এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

এশিয়ান ইকোনমিক ইন্টিগ্রেশন রিপোর্ট ২০১৯-২০২০, ডেমোগ্রাফিক চেঞ্জ, প্রডাক্টিভিটি অ্যান্ড দ্য রুল অব টেকনোলজি শীর্ষক প্রতিবেদনটি চলতি মাসেই প্রকাশ করেছে এডিবি।

প্রতিবেদনের তথ্য বলছে, পণ্য রফতানিতে ২০১৮ সালে শ্রীলংকায় গড় সময় ব্যয় হয়েছে ৯১ ঘণ্টা। ভারতে ব্যয় হয়েছে ৮১ ঘণ্টা। এক্ষেত্রে বাংলাদেশে ব্যয় হয়েছে ৩১৫ ঘণ্টা। অন্যদিকে পণ্য আমদানিতে ২০১৮ সালে শ্রীলংকায় গড় সময় ব্যয় হয়েছে ১২০ ঘণ্টা, ভারতে ব্যয় হয়েছে ১২৬ ঘণ্টা। আর বাংলাদেশে ব্যয় হয়েছে ৩৬০ ঘণ্টা।

শুধু শ্রীলংকা বা ভারত নয়, দ্রুত আমদানি-রফতানি বাণিজ্যের প্রক্রিয়াগুলো সম্পন্ন করার ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের চেয়েও পিছিয়ে বাংলাদেশ।

এডিবির ওই প্রতিবেদন তৈরির ক্ষেত্রে সমুদ্রপথে পণ্য আমদানি-রফতানিতে কী পরিমাণ সময় লাগে, তা নির্ধারণের জন্য লেনদেন সম্পন্নে কী পরিমাণ নথি প্রয়োজন হয়, তাও বিবেচনায় নেয়া হয়েছে। যেমন কাস্টমস অন্যান্য নীতিনির্ধারণী সংস্থায় ব্যবহূত নথির প্রয়োজন মেটানো এবং সেগুলোর প্রক্রিয়াকরণে কী পরিমাণ সময় ব্যয় হয়, তা বিশ্লেষণ করা হয়েছে। এছাড়া বিবেচনায় নেয়া হয়েছে বন্দর থেকে পণ্য পরিবহন এবং বড় শহরগুলোয় অভ্যন্তরীণ পরিবহন সময়।

এডিবির তথ্যমতে, ২০১৮ সালে দক্ষিণ এশিয়ায় রফতানি বাণিজ্যে গড় সময় ব্যয় হয় ১০৩ ঘণ্টা। ২০১৭ সালে কাজে ১৫৭ ঘণ্টা সময় ব্যয় হতো। আবার আমদানি বাণিজ্যে ২০১৮ সালে দক্ষিণ এশিয়ায় গড় সময় ব্যয় হয় ১৬০ ঘণ্টা। যদিও ২০১৭ সালে ব্যয় হতো ৩১১ ঘণ্টা। এতে দেখা যাচ্ছে, এক বছরে আমদানি-রফতানি প্রক্রিয়ায় সময়ক্ষেপণ অনেকটাই কমে এসেছে। যদিও এক্ষেত্রে বাংলাদেশের পরিস্থিতির তেমন উন্নতি হয়নি।

প্রতিবেদনের তথ্য বলছে, ২০১৭ সালে রফতানি আমদানি কার্যক্রমে আফগানিস্তানে সময় ব্যয় হতো যথাক্রমে ২৭৬ ৪২০ ঘণ্টা। ২০১৮ সালেও একই সময় ব্যয় করেছে দেশটি। ২০১৭ সালে রফতানিতে ৩১৫ আমদানিতে ৩৬০ ঘণ্টা সময় ব্যয় করত বাংলাদেশ। ২০১৮ সালে একই অবস্থা বিরাজ করেছে বাংলাদেশে। ২০১৭

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন