পেঁয়াজের সুলুকসন্ধান

তিন অংকের ঘর পর্যন্ত গিয়ে ঠেকেছিল পেঁয়াজের দাম। তাই বলে কেউ পেঁয়াজ খাওয়া ছেড়ে দিয়েছেন এমন শোনা যায়নি। প্রাগৈতিহাসিক কাল থেকেই কন্দটির ভক্ত মানুষ। ধারণা করা হয়, আদিম শিকারি মানবের নিয়মিত খাদ্যতালিকায় পেঁয়াজ স্থান করে নিয়েছিল। প্রত্নতাত্ত্বিক, উদ্ভিদবিদ খাদ্য ইতিহাসবিশারদদের অনেকে মনে করেন, সাত হাজার বছর আগেই পেঁয়াজের চাষ শুরু হয়েছিল।

একটি ব্যাবিলনীয় ট্যাবলেটে পাওয়া ১৭০০ থেকে ১৬০০ খ্রিস্টপূর্বাব্দের রেসিপিতে রান্নার উপকরণ হিসেবে পেঁয়াজের কথা উল্লেখ আছে। অর্থাৎ ইরান পশ্চিম পাকিস্তানে ব্যাবিলনীয় সংস্কৃতি থেকেই মধ্য এশিয়া মধ্যপ্রাচ্যে প্রথম পেঁয়াজের চাষ শুরু হয় বলে ধরে নেয়া যায়।

একাধিক গবেষণায় দাবি করা হয়েছে, প্রথম পেঁয়াজের আবাদ হয় ইরান পশ্চিম পাকিস্তানে। এছাড়া উত্তর-পশ্চিম ভারত, বেলুচিস্তান আফগানিস্তানেও প্রাগৈতিহাসিককালে পেঁয়াজের ব্যবহার সম্পর্কে জানা যায়।

বহুস্তরীয় কন্দটির নামকরণ নিয়েও নিশ্চিত কোনো তথ্য নেই। এর ইংরেজিওনিয়ননামটি আদি নামের সবচেয়ে কাছাকাছি বলে মনে করা হয়। ধারণা করা হয়, ১৭০৩ খ্রিস্টপূর্বাব্দে সুয়েজ উপসাগরের তীরে ইহুদি রাজা অনিয়ার (ঙঘওঅ) নির্মিত শহরের নামেই পেঁয়াজের নামকরণ হয়।

বেশির ভাগ গবেষক একমত, অন্তত পাঁচ হাজার বছর বা তার আগে পেঁয়াজের চাষাবাদ শুরু হয়েছিল। তবে আরো আগে থেকেই মানুষ বুনো পেঁয়াজ সংগ্রহ করে খেত। আর কৃষিযুগের শুরুতে যেসব ফসল চাষাবাদ শুরু হয়, তার মধ্যে পেঁয়াজ প্রথম সারিতেই ছিল। অন্যান্য ফসলের চেয়ে তুলনামূলক দীর্ঘ সময় সংরক্ষণযোগ্য, সহজে পরিবহনযোগ্য, যেকোনো মাটি জলবায়ুতে কম পরিশ্রমেই চাষ করা যায়। এসব সুবিধার কারণে জনপ্রিয় ফসলে পরিণত হয় পেঁয়াজ।

জন্মস্থান জন্মকালের হদিস না মিললেও খাদ্য হিসেবে এবং শিল্প, চিকিৎসায় মমি তৈরিতে পেঁয়াজের ব্যবহার যে অতি প্রাচীনকাল থেকেই ছিল, তার অকাট্য প্রমাণ রয়েছে।


আপত্কালীন খাদ্য হিসেবেও পেঁয়াজের ব্যবহার ছিল। পেঁয়াজ তৃষ্ণা মেটায়। খাদ্য সংকট মোকাবেলায় এটি শুকিয়ে সংরক্ষণ করা হতো।

চীনের সবজি বাগানে পেঁয়াজ জায়গা করে নেয় অন্তত পাঁচ হাজার বছর আগে। ভারতে বৈদিক যুগের বিভিন্ন লিখিত দলিলে পেঁয়াজের কথা উল্লেখ আছে। মিসরে ৩৫০০ খ্রিস্টপূর্বাব্দে পেঁয়াজের অস্তিত্ব মিলেছে। প্রাচীন সুমেরীয়রা ২৫০০ খ্রিস্টপূর্বাব্দেও ব্যাপকভাবে পেঁয়াজ চাষ রান্নায় ব্যবহার করত। ক্রিটের কেাসোসে রাজপ্রাসাদে চার হাজার বছর আগে পেঁয়াজ চাষ রান্নার প্রমাণ মিলেছে।

তবে মিসরে আসার পর পেঁয়াজের ব্যবহার শুধু খাদ্যের

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন