স্টক লভ্যাংশ পাঠিয়েছে ইউনাইটেড পাওয়ার

নিজস্ব প্রতিবেদক

৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরের জন্য অনুমোদিত স্টক লভ্যাংশ সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের বিও অ্যাকাউন্টে জমা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ খাতের কোম্পানি ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ইউপিজিডিসিএল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে তথ্য জানা গেছে।

সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১৪০ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইউপিজিডিসিএল। এর মধ্যে ১৩০ শতাংশ নগদ বাকি ১০ শতাংশ স্টক লভ্যাংশ। সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির সম্মিলিত আয় হয়েছে হাজার ১২৫ কোটি টাকা। এককভাবে আয় হয়েছে ৬৪৭ কোটি টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৬১৪ কোটি টাকা। আলোচ্য হিসাব বছরে সম্মিলিতভাবে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা হয়েছে ৭৮৫ কোটি টাকা। এককভাবে মুনাফা হয়েছে ৪৮০ কোটি টাকা, যা আগের হিসাব বছরে ছিল ৪৫৯ কোটি টাকা।

গত হিসাব বছরে কোম্পানিটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা পয়সা। একক ইপিএস হয়েছে ১০ টাকা পয়সা, যা আগের হিসাব বছরে ছিল টাকা ৫৯ পয়সা। ৩০ জুন সম্মিলিতভাবে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬২ টাকা ৮০ পয়সা, এককভাবে যা ৩৬ টাকা ৫৩ পয়সা।

২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৯০ শতাংশ নগদ ২০ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইউনাইটেড পাওয়ার। আলোচ্য হিসাব বছরে বিদ্যুৎ খাতের কোম্পানিটির ইপিএস হয়েছে ১১ টাকা ৫১ পয়সা। হিসাব বছর শেষে এনএভিপিএস দাঁড়ায় ৪০ টাকা ৮০ পয়সা।

ডিএসইতে গতকাল ইউনাইটেড পাওয়ার শেয়ারের সর্বশেষ দর ছিল ২৬৯ টাকা ৫০ পয়সা। সমাপনী দর ছিল ২৬৭ টাকা ৩০ পয়সা। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ২৫২ টাকা ৫০ পয়সা ৪২২ টাকা ৫০ পয়সা।

২০১৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত একমাত্র কমার্শিয়াল আইপিপি কোম্পানিটির অনুমোদিত মূলধন ৮০০ কোটি টাকা। পরিশোধিত মূলধন ৪৭৯ কোটি লাখ ৭০ হাজার টাকা। রিজার্ভে রয়েছে ৯৪৫ কোটি ৩৯ লাখ টাকা। মোট শেয়ারের ৯০ শতাংশই রয়েছে কোম্পানির উদ্যোক্তা-পরিচালকদের কাছে। এছাড়া প্রাতিষ্ঠানিক শেয়ারহোল্ডারদের কাছে দশমিক ৮৭ শতাংশ, বিদেশী বিনিয়োগকারীদের কাছে দশমিক শূন্য শতাংশ সাধারণ শেয়ারহোল্ডারদের হাতে দশমিক শূন্য শতাংশ শেয়ার রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন