সিলেটে পেঁয়াজ নিয়ে হুলুস্থুল, লাইনে দাঁড়িয়ে কিনলেন মেয়রও

‘মিস ফায়ারে’ গুলিবিদ্ধ ২

নিজস্ব প্রতিবেদক, সিলেট

সিলেটে পেঁয়াজ নিয়ে রীতিমতো হুলুস্থুল কাণ্ড ঘটে গেল আজ সোমবার। ভারত থেকে অবৈধপথে আনা প্রায় ৭০০০ কেজি পেঁয়াজ গত শুক্রবার আটক করে র‌্যাব। সোমবার সকালে নগরীর তিনটি এলাকায় ৪৫ টাকা কেজি দরে এই পেঁয়াজ বিক্রি শুরু করে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। এ নিয়েই বাঁধে হুলুস্থুল। 

সকাল থেকেই নির্ধারিত তিনটি পয়েন্টে পেঁয়াজের জন্য দীর্ঘ লাইন ধরেন নগরবাসী। রীতিমত আবালবৃদ্ধবণিতা দাঁড়িয়ে যান লাইনে। অশিতপীর বৃদ্ধ, হুইল চেয়ারে করে আসা পঙ্গু- কেউ বাদ ছিলেন না। এমনকি সিলেট করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীও লাইনে দাঁড়িয়ে কিনেছেন পেঁয়াজ।

এক কেজি করে পেঁয়াজ বিক্রি করা হয় প্রত্যেকের কাছে। এক কেজি পেঁয়াজের জন্য লাইন ছাড়িয়ে যায় এক কিলোমিটার। দুপুরে পেঁয়াজের এই লাইনে নতুন মাত্রা দেন সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর কীন ব্রিজের পাশের টিসিবির ট্রাক ঘিরে সৃষ্ট লাইনের শেষে কয়েকজন সঙ্গী নিয়ে দাঁড়িয়ে যান মেয়র আরিফ। লাইনে দাঁড়িয়ে পেঁয়াজও ক্রয় করেন তিনি। স্যোশাল মিডিয়ার কল্যাণে লাইনে দাঁড়িয়ে মেয়রের এই পেঁয়াজ কেনার দৃশ্য ভাইরাল হয়ে যায় দ্রুতই। 

এই নিয়ে মাতামাতির মধ্যে নগরীর রিকাবীবাজারে ঘটে যায় আরেক কান্ড। রিকাবীবাজারে কবি নজরুল অডিটরিয়ামের সামনে টিসিবির ট্রাকে ঘিরে ক্রেতাদের লাইনে হঠাৎ ধাক্কাধাক্কি শুরু হয়। এই ধাক্কাকাক্কি সামলাতে এগিয়ে আসতে হয় পুলিশকে। লাইনের শৃঙ্খলা ফেরাতে ব্যস্ত এক পুলিশ সদস্যের শর্টগানের গুলিতে আহত হন দু’জন। পুলিশ বলছে, অসাবধনতাবশত ‘মিসফায়ার’-এ দুর্ঘটনা ঘটেছে।

এসময় গুলিবিদ্ধ হন এক নারীসহ দু’জন। ওই নারীর পরিচয় পাওয়া যায়নি। অপর আহত পথচারী চন্দ্রকান্ত সিংহকে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

সিলেট কোতোয়ালি মডেল থানার পরিদর্শক (তদন্ত) রিতা আক্তার বলেন, পেঁয়াজ কিনতে আসা ক্রেতাদের মধ্যে যাতে বিশৃঙ্খলা সৃষ্টি না হয় এজন্য পুলিশ ৫ জন করে ক্রেতাকে অডিটোরিয়ামের গেইট দিয়ে ভেতরে প্রবেশের সুযোগ দিচ্ছিল। এর মধ্যে পেছন থেকে ধাক্কাধাক্কি শুরু হলে পুলিশ বাঁধা দেয়। এ সময় লোড করা একটি শর্টগান থেকে অসাবধানতাবশত গুলি বের হয়ে যায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সকাল ১০টার পর থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) উদ্যোগে ৪৫ টাকা দরে রিকাবিবাজার পয়েন্টে পেঁয়াজ বিক্রি শুরু হয়। দুপুরে হঠাৎ ভিড়ের মধ্য থেকে ধাক্কাধাক্কি শুরু হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিতে পুলিশের পক্ষ থেকে লাইন সাজাতে গিয়ে হঠাৎ গুলি বের হয়ে যায়। অবশ্য এ ঘটনার পর আবার পেঁয়াজ বিক্রি শুরু হয়।

এদিকে, বিকেলে নগরীর কালিঘাট এলাকায় অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি বন্ধে অভিযান চালায় জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালত। এসময় বিভিন্ন প্রতিষ্ঠানকে সতর্ক করে আদালত।

টিসিবি সিলেটের ইনচার্জ মো. ইসমাইল মজুমদার বলেন, সোমবার সকাল থেকেই আমরা খোলাবাজারে পেঁয়াজ বিক্রি শুরু করি। আমাদের ডিলার সরকার নির্ধারিত মূল্যে নগরের ৩টি পয়েন্টে ৩টি ট্রাকের মাধ্যমে পেঁয়াজ বিক্রি করা হয়। তবে ক্রেতাদের অতিরিক্ত চাপে হিমশিম খেতে হয় টিসিবির কর্মীদের। তিনি বলেন, প্রত্যোক ক্রেতার কাছে এক কেজি করে পেঁয়াজ বিক্রি করা হয়েছে।

");

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন