শিরোপার ঘ্রাণ পাচ্ছে খুলনা

প্রথম স্তরে সিলেট

ক্রীড়া প্রতিবেদক

শেষ রাউন্ডে জিতে প্রথম স্তরে জায়গা করে নিল সিলেট বিভাগ। টিনএজার পেসার রুয়েল মিয়ার আগুনে পুড়ে মাত্র দুদিনেই হারল চট্টগ্রাম। প্রথম ইনিংসে ৮ উইকেট নেয়া রুয়েল গতকাল দ্বিতীয় ইনিংসেও শিকার করেছেন ৫ উইকেট। সিলেট জিতেছে ৯ উইকেটের ব্যবধানে। এ জয়ে দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করল সিলেট। আগামী মৌসুমে প্রথম স্তরে খেলবে তারা। এদিকে প্রথম স্তরে শিরোপার ঘ্রাণ পেতে শুরু করেছে খুলনা বিভাগ।

গতকাল শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম স্তরের ম্যাচে ঢাকার বিপক্ষে খুবই সুবিধাজনক জায়গায় স্বাগতিক খুলনা। দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে খুলনার সংগ্রহ ৩ উইকেটে ২৫২। অবিচ্ছিন্ন তৃতীয় উইকেট জুটিতে ১২১ রান সংগ্রহ করেছেন তুষার ইমরান ও নুরুল হোসেন সোহান। তুষার অপরাজিত রয়েছেন ৭৫ রানে। আর সোহান খেলছেন ৫৬ রানে। অবশ্য খুলনাকে মজবুত ভিত এনে দেন দুই ওপেনার রবিউল হক রবি (৪৮) ও এনামুল হক বিজয় (৫০)। সকালে আগের দিনের ২৭৩/৭ নিয়ে খেলতে নেমে ঢাকার প্রথম ইনিংস শেষ হয় ২৭৯ রানে। জয় তো বটেই, এ ম্যাচ ড্র করলেই এবারের জাতীয় লিগ শিরোপা জিতবে খুলনা। পঞ্চম রাউন্ড শেষে ২৯.৯৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে খুলনা। তাদের নিকটতম প্রতিদ্বন্দ্বী ঢাকা বিভাগের সংগ্রহ ২৪.১ পয়েন্ট।

প্রথম স্তরে রাজশাহী ও রংপুর বিভাগের লড়াই মূলত অবনমন এড়ানোর। ড্র করলে তৃতীয় স্থানেই থেকে যাবে রাজশাহী। আর অবনমন এড়াতে হলে জয়ই একমাত্র বিকল্প রংপুরের। পঞ্চম রাউন্ড শেষে রাজশাহীর সংগ্রহ ১৭.১১ পয়েন্ট। আর তলানিতে থাকা রংপুর পেয়েছে ১১.৭২ পয়েন্ট। এ দুই দলের লড়াইয়ে কিছুটা এগিয়ে রাজশাহী। প্রথম ইনিংসে রংপুর অলআউট হয়েছে ২৭৪ রানে। জবাবে গতকাল দ্বিতীয় দিন শেষে রাজশাহীর সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ২২৪। দলটির পক্ষে ব্যাট হাতে দৃঢ়তা দেখান অভিষেক মিত্র (৬৭) ও অধিনায়ক ফরহাদ হোসেন (৭৫)।

দ্বিতীয় স্তরে গতকাল দ্বিতীয় দিনেও রুয়েলের আগুন ঝরানো বোলিংয়ে ধসে গেছে চট্টগ্রাম। প্রথম ইনিংসে ১২৪ রানে পিছিয়ে থাকা চট্টগ্রামের দ্বিতীয় ইনিংস শেষ হয়েছে ১৬৫ রানে। জয়ের জন্য সিলেটের সামনে টার্গেট দাঁড়ায় মোটে ৪২ রান। মাত্র ৫.৫ ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় সিলেট। ষষ্ঠ ও চূড়ান্ত রাউন্ড শেষে সিলেটের সংগ্রহ ৩৬.০৫ পয়েন্ট। অনেকটাই এগিয়ে থেকে দ্বিতীয় স্তরে চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব দেখাল সিলেট। এ স্তরে দ্বিতীয় স্থানে থাকা ঢাকা মেট্রোর সংগ্রহ মোটে ২১.৯১ পয়েন্ট। তৃতীয় স্থানে থাকা চট্টগ্রামের ঝুলিতে ২০.৯২ পয়েন্ট। আর টেবিলে ১৭.৬২ পয়েন্ট নিয়ে সবার নিচে বরিশাল বিভাগ। অবশ্য ষষ্ঠ রাউন্ডে প্রথম দুদিনে ঢাকা মেট্রোর সঙ্গে সমান তালেই লড়ে যাচ্ছে বরিশাল। আগের দিনের ৩৩৮/৬ নিয়ে তাদের প্রথম ইনিংস শেষ হয়েছে ৪১৪ রানে। জবাবে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে মেট্রোর সংগ্রহ ২ উইকেট হারিয়ে ২২৫ রান।

সংক্ষিপ্ত স্কোর

সিলেট-চট্টগ্রাম

চট্টগ্রাম বিভাগ: ১০৬/১০ ও ১৬৫/১০ (সাদিকুর ৬২, শুকুর ৬৬, রুয়েল ৫/৪৯, রেজাউর ২/৫৩)। সিলেট: ২৩০/১০ ও ৪৫/১ (ইমতিয়াজ ১৪, শানাজ ১৮*, তৌফিক ১১*)। ফল: সিলেট বিভাগ ৯ উইকেটে জয়ী। ম্যাচসেরা: রুয়েল মিয়া (সিলেট)

 

ঢাকা-খুলনা

ঢাকা বিভাগ: প্রথম ইনিংস ২৭৯/১০। খুলনা বিভাগ প্রথম ইনিংস ২৫২/৩ (রবি ৪৫, এনামুল ৫০, (তুষার ৭৫*, সোহান ৫৬*, শুভাগত ২/২৫),

 

রংপুর-রাজশাহী

রংপুর বিভাগ: প্রথম ইনিংস ২৭৪/১০। রাজশাহী বিভাগ: প্রথম ইনিংস ২২৪/৫ (অভিষেক ৬৭, জুনায়েদ ৩৭, ফরহাদ ৭৫, আরিফুল ৩/৩৭)।

 

বরিশাল-ঢাকা মেট্রো

বরিশাল বিভাগ: প্রথম ইনিংস ৪১৪ (সালমান ৭২, মইন ৭৫, মনির ২৫, তাসকিন ৪/৬৭, আসিফ ৩/১০৬)। মেট্রো: প্রথম ইনিংস ২২৫/২ (শামসুর ৯০*, মার্শাল ৮৫*, লিংকন ১/১৪, সোহাগ ১/৩৪)।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন