বড় আসরে ফিরল ডাচরা

বিশ্ব ফুটবলের অন্যতম বড় দল নেদারল্যান্ডসকে ছাড়া ২০১৬ সালের ইউরো ও ২০১৮ সালের ফিফা বিশ্বকাপ কেমন যেন বিবর্ণ লাগছিল। ওই আসরে যে ডাচরা কোয়ালিফাই করতেই পারেনি। অবশেষে বড় আসরে ফিরে এলঅরেঞ্জ আর্মিরা। শনিবার নর্দান আয়ারল্যান্ডের সঙ্গে গোলশূন্য ড্র করেই ২০২০ ইউরো চ্যাম্পিয়নশিপের মূল পর্বের টিকিট নিশ্চিত করে রোনাল্ড কোম্যানের দল।

২০১০ বিশ্বকাপ রানার্সআপদের লক্ষ্য ছিল এক পয়েন্ট, সেটি তারা তুলে নিতে পেরেছে। এ ড্রয়ের পর নর্দান আয়ারল্যান্ডের সরাসরি ইউরোর টিকিট পাওয়ার সম্ভাবনা শেষ হয়ে যায়। কেননা বেলারুশকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে জার্মানিও মূল পর্বের টিকিট কেটে রেখেছে।সি গ্রুপ থেকে জার্মানি ও নেদারল্যান্ডসের টিকিট নিশ্চিত। আইরিশদের এখন তাই অপেক্ষা করতে হবে প্লে-অফের জন্য।

ঘরের মাঠে দাপটেই জিতেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ৭১ শতাংশ বল দখলে রাখা জার্মানরা প্রতিপক্ষের গোলমুখে ৩১টি শট নিয়েছে। জার্মানির জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার টনি ক্রুস। তিনি করেন জোড়া গোল। এছাড়া ম্যাথিয়াস গিন্টার ও লিওন গোরেত্জকাও লক্ষ্যভেদ করেন।

ইউরোর টিকিট নিশ্চিত করল বিশ্বকাপ ফাইনালিস্ট ক্রোয়েশিয়াও। তারা স্লোভাকিয়াকে ৩-১ গোলে হারিয়ে এ যোগ্যতা অর্জন করে। ৮ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে মূল পর্বে উঠল ক্রোয়েশিয়া। এখন দুই নম্বর টিকিটের জন্য লড়াই হবে হাঙ্গেরি (১২) ও ওয়েলসের (১১) মধ্যে। ওয়েলস শনিবার আজারবাইজানের মাঠে ২-০ গোলের জয়ে সম্ভাবনা টিকিয়ে রাখে। আগামীকাল কার্ডিফে হাঙ্গেরিকে হারালেই মূল পর্বের টিকিট পাবে ওয়েলস। সুযোগ আছে স্লোভাকিয়ারও (১০)। এজন্য ওয়েলস-হাঙ্গেরি ম্যাচ ড্র হওয়ার পাশাপাশি আজারবাইজানের বিপক্ষে জিততে হবে স্লোভাকদের।

হ্যাজার্ড ভাইদের যুগলবন্দিতে বাছাই মিশনে জয়রথেই থাকল বেলজিয়াম। রাশিয়াকে ৪-১ গোলে হারায় বেলজিয়াম। এডেন হ্যাজার্ড দুই গোল করেন, একটি গোল পান তার ছোট ভাই থরগান হ্যাজার্ড। দলের চতুর্থ গোলটি রোমেলু লুকাকুর। এদিন হারলেও রাশিয়া আগেই মূল পর্বের টিকিট পেয়েছে। ৯ ম্যাচে তাদের সংগ্রহ ২১ পয়েন্ট।

উত্তর মেসিডোনিয়াকে ২-০ গোলে হারিয়েজি গ্রুপ থেকে মূল পর্বে উঠেছে অস্ট্রিয়া। গ্রুপটি থেকে আগেই টিকিট পায় পোল্যান্ড। গতকাল লুক্সেমবার্গকে ২-০ গোলে হারিয়ে মূল পর্বে উঠেছে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল। ক্রিস্টিয়ানো রোনালদো করেন ৯৯তম গোল। এএফপি

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন