ইডেনে আরো কঠিন পরীক্ষা

ক্রীড়া প্রতিবেদক

ইন্দোরে তিনদিনেই ইনিংস হারের স্বাদ নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ। টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে হারের যন্ত্রণা দ্রুত ভুলতে হবে টাইগারদের। কারণ সামনে অপেক্ষা করে আছে আরো কঠিন পরীক্ষা। ইন্দোরের পর এবার বাংলাদেশের জন্য প্রস্তুত হচ্ছে কলকাতার ইডেন গার্ডেন।

ঐতিহাসিক এ ভেনুতে গোলাপি বলের দিবা-রাত্রির ম্যাচটিকে রাঙানোর সম্ভাব্য সব ধরনের ব্যবস্থাই নিচ্ছে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) যেখানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ঘণ্টা বাজিয়ে ম্যাচের উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া এ টেস্ট ঘিরে আরো বর্ণিল সব আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। এমনকি ম্যাচের উত্তাপ এতটাই তুঙ্গে যে, টেস্টের প্রথম তিনদিনের টিকিটও নাকি এর মধ্যে বিক্রি হয়ে গেছে। তবে প্রশ্ন হচ্ছে, এতসব আয়োজনের মান রাখতে পারবে তো বাংলাদেশের ক্রিকেটাররা? ইন্দোরের ভরাডুবি, এখন কলকাতা টেস্টের আগে জাগাচ্ছে বাড়তি শঙ্কা। মাঠের বাইরের আয়োজনে যতই উৎসব থাকুক; মাঠে বাংলাদেশকে আরো কঠিন পরীক্ষায় ফেলার প্রস্তুতি নিচ্ছে ভারত।

ইডেনে গোলাপি বলের টেস্ট নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। নতুন এ চ্যালেঞ্জে মুখিয়ে থাকার কথা জানিয়েছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিও। ইন্দোরে হারের পর বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক বলেছেন, ইডেনের সুইং সামলাতে প্রস্তুত তারা। তিনি বলেন, ‘যে সুইংয়ের বিপক্ষে আমরা খেলেছি, আমার মনে হয় না এর চেয়ে বেশি সুইং সম্ভব। যথেষ্ট সুইং ছিল, আমাদের ভালো প্রস্তুতিও হয়েছে। সম্ভবত সামনে চ্যালেঞ্জ থাকবে, যেগুলো আমাদের ইতিবাচকভাবে মোকাবেলা করতে হবে।

তবে ইডেন যে ইন্দোরের চেয়ে কঠিন কিছু নিয়ে আসছে, তার ইঙ্গিত দিয়েছেন পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায়, ‘ইডেন ভালো একটি ক্রিকেট ম্যাচের জন্য প্রস্তুত হচ্ছে, আমি সর্বোচ্চ চেষ্টা করব। আমি আশা করি, এখানে সবার জন্য কিছু না কিছু থাকবে। উইকেটে কিছুটা ঘাস থাকবে এবং বাউন্সও। মূলত গোলাপি বলে খেলা বলে পলিশ যাতে দ্রুত উঠে না যায়, সেজন্যই কিছুটা ঘাস রাখার কথা বলেছেন তিনি। তবে সুজনের মতে, টেস্ট ম্যাচে ইডেনের উইকেট যেমনটা হয়ে থাকে, এ ম্যাচেও তেমনটা হবে।

কিউরেটরের বক্তব্যে স্পষ্ট ইঙ্গিত ইডেনের উইকেট পেসারদের জন্য বাড়তি কিছু নিয়ে আসছে। তেমন হলে বাংলাদেশের ব্যাটসম্যানদের কপালের ভাঁজ আরো চওড়া হবে নিঃসন্দেহে। বিশেষ করে ইন্দোরে ভারতীয় পেসাররা যেভারে রাজত্ব করেছে, উইকেটের সহায়তা পেলে তারা আরো ভয়ংকর হয়ে উঠবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন