ব্যবসা কমছে ইফাদ অটোসের

নিজস্ব প্রতিবেদক

দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি ইফাদ অটোসের ব্যবসা ধারাবাহিকভাবে কমছে। এর মধ্যে সর্বশেষ সমাপ্ত ২০১৮-১৯ হিসাব বছরে ২৬ দশমিক ৫৭ শতাংশ এবং চলতি ২০১৯-২০ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জুলাই-অক্টোবর) ৫২ দশমিক ৬৯ শতাংশ ব্যবসা কমেছে কোম্পানিটির। ব্যবসা কমার প্রভাবে কোম্পানিটির মুনাফায়ও নেতিবাচক প্রভাব পড়েছে। সার্বিক অর্থনীতির মন্থরগতির কারণে ব্যবসা কমছে বলে জানিয়েছেন কোম্পানিটির কর্মকর্তারা।

ব্যবসা কমার কারণ জানতে চাইলে ইফাদ অটোসের ব্যবস্থাপনা পরিচালক তাসকিন আহমেদ বণিক বার্তাকে বলেন, সার্বিকভাবে দেশের অর্থনৈতিক মন্থরতার কারণে এ বছরের শুরু থেকেই কোম্পানির ব্যবসা কমে গেছে। আমাদের প্রতিযোগী কোম্পানিদেরও ব্যবসা কমেছে। দেশের গার্মেন্টস, সিমেন্ট ও স্টিল খাতের ব্যবসায়ও এ সময়ে মন্দা ছিল। আর এসব খাতের কোম্পানিগুলো আমাদের গাড়ির অন্যতম ক্রেতা। আমরা তাদের কাছ থেকে গাড়ির ক্রয়াদেশ পায়নি বললেই চলে। তাছাড়া দেশের আমদানি-রফতানিও এ সময় কমেছে। আর এসব কারণেই আমাদের বিক্রি কমেছে। অন্যদিকে আমরা একসঙ্গে অনেক গাড়ি এনে স্টক করেছিলাম। কিন্তু বিক্রি কমে যাওয়ার কারণে আমাদের স্টক বেড়েছে এবং এতে সুদ ব্যয়ও বেড়েছে। তবে এ বছরের অক্টোবর-নভেম্বর থেকে গাড়ি বিক্রি বেড়েছে উল্লেখ করে তিনি বলেন, আশা করছি দ্রুতই মন্দা পরিস্থিতি কেটে যাবে।

সর্বশেষ সমাপ্ত ২০১৮-১৯ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি হয়েছে ১ হাজার ১০১ কোটি টাকার, যা এর আগের হিসাব বছরে ছিল ১ হাজার ৫০০ কোটি টাকা। গত হিসাব বছরে কোম্পানিটির পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ১৭১ কোটি টাকায়, যা এর আগের হিসাব বছরে ছিল ২৩১ কোটি টাকা। সর্বশেষ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ১১৩ কোটি টাকা, যা এর আগের বছরে ছিল ১৫৫ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা কমেছে ২৭ শতাংশ। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৫৯ পয়সা, যা এর আগের বছরে ছিল ৬ টাকা ২৭ পয়সা।

অন্যদিকে চলতি ২০১৯-২০ হিসাব বছরের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি হয়েছে ১৭৯ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৮০ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির পরিচালন মুনাফা হয়েছে ২৬ কোটি টাকা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৫৮ কোটি টাকায়। আর আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ১২ কোটি টাকায়, যা এর আগের বছরের একই সময়ে ছিল ৩৮ কোটি টাকা। চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫১ পয়সা, যা এর আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৫৭ পয়সায়।

উল্লেখ্য, ৩০ জুন সমাপ্ত ২০১৯ হিসাব বছরে শেয়ারহোল্ডারদের (উদ্যোক্তা/পরিচালক ব্যতীত) জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ সুপারিশ করেছে ইফাদ অটোসের পর্ষদ। এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৩২ শতাংশ লভ্যাংশ দিয়েছে ইফাদ অটোস। এর মধ্যে ১০ শতাংশ স্টক ও ২২ শতাংশ নগদ লভ্যাংশ। এ বছর কোম্পানিটির উদ্যোক্তা ও পরিচালকরা নগদ লভ্যাংশ নেননি। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ৭ টাকা ১ পয়সা ও শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৮ টাকা ২৫ পয়সা। এর আগে ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২১ শতাংশ নগদ ও ৫ শতাংশ স্টক লভ্যাংশ দেয় ইফাদ অটোস। সে বছর কোম্পানিটির ইপিএস হয় ৬ টাকা ৭৪ পয়সা।

ডিএসইতে গতকাল ইফাদ অটোস শেয়ারের সর্বশেষ দর ছিল ৪০ টাকা ৬০ পয়সা, যা আগের দিনের তুলনায় ৫ দশমিক ৩৬ শতাংশ কম। শেয়ারটির সমাপনী দর ছিল ৪০ টাকা ৬০ পয়সা। দিনভর এর দর ৪০ টাকা থেকে ৪২ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৪০ টাকা ৬০ পয়সা ও সর্বোচ্চ দর ১১৫ টাকা ৫০ পয়সা।

২০১৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইফাদ অটোসের অনুমোদিত মূলধন ৩০০ কোটি টাকা। বর্তমানে কোম্পানির পরিশোধিত মূলধন ২৪৭ কোটি ৯৯ লাখ ১০ হাজার টাকা। রিজার্ভ ৫১৮ কোটি ৯০ লাখ টাকা। বর্তমানে কোম্পানির মোট শেয়ারের ৬২ দশমিক ৭৭ শতাংশ এর উদ্যোক্তা-পরিচালকদের কাছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ২০ দশমিক শূন্য ৬, বিদেশী বিনিয়োগকারী ৪ দশমিক ৩৮ ও বাকি ১২ দশমিক ৭৯ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন