হিলি-বগুড়া রুটে দ্বিতীয় দিনের মতো বাস চলাচল বন্ধ

বণিক বার্তা প্রতিনিধি হিলি

নতুন সড়ক পরিবহন আইন সংস্কারের দাবিতে গতকাল দ্বিতীয় দিনের মতো দিনাজপুরের হিলি-বগুড়া রুটে অনির্দিষ্টকালের জন্য যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রাখেন চালকরা। গতকাল সকাল থেকেই চালকরা গাড়ি বন্ধ রেখে এ কর্মসূচি পালন করেন। তবে হিলি-দিনাজপুর, হিলি-জয়পুরহাট, হিলি-ঢাকা রুটে বাস চলাচল স্বাভাবিক রয়েছে। স্বাভাবিক রয়েছে হিলি থেকে সব রুটে পণ্যবাহী ট্রাক চলাচলও।

এদিকে বাস না চলায় বিপাকে পড়েন হিলি-বগুড়া রুটের যাত্রীরা। বিকল্প উপায়ে ভ্যান, রিকশা, ইজিবাইক ও সিএনজিচালিত অটোরিকশায় তারা গন্তব্যে পৌঁছান। এক্ষেত্রে তাদের গুনতে হয়েছে বাড়তি ভাড়া।

বাসচালক রতন কুমার বলেন, নতুন আইনে যে শাস্তি ও জরিমানা রাখা হয়েছে, তাতে আমাদের পক্ষে বাস চালানো সম্ভব না। কারণ কোনো চালকই ইচ্ছা করে দুর্ঘটনা ঘটান না। কিন্তু এখন সড়কে দুর্ঘটনায় কেউ মারা গেলে সংশ্লিষ্ট যানবাহনের চালকের মৃত্যুদণ্ডের বিধান রাখা হয়েছে। অন্যদিকে আহত হলে ৫ লাখ টাকা দিতে হবে। এই নতুন আইন সংস্কারের দাবিতে দ্বিতীয় দিনের মতো আমরা বাস চলাচল বন্ধ রেখেছি।

তবে নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন বাসচালক বলেন, মূলত হিলি-বগুড়া রুটে চলাচলকারী অধিকাংশ বাসেরই কাগজপত্র ঠিক নেই। তাই নতুন আইনের জরিমানার ভয়ে মালিকরা বাস বন্ধ রেখেছেন।

দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও হাকিমপুর উপজেলা স্ট্যান্ড কমিটির সাধারণ সম্পাদক আতাউর রহমান মিলন বলেন, বাস চলাচল বন্ধের এ কর্মসূচি সংগঠনের পক্ষ থেকে নেয়া হয়নি। চালকরা নিজেরাই বাস চালানো থেকে বিরত রয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন