নারায়ণগঞ্জ কর অঞ্চল

আয়কর মেলা থেকে ৪ কোটি টাকার রাজস্ব আহরণ

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে চার দিনব্যাপী আয়কর মেলায় ৪ কোটি টাকার বেশি রাজস্ব আহরণ হয়েছে। নগরীর সস্তাপুর আমন্ত্রণ কমিউনিটি সেন্টারে আয়কর মেলার সমাপনী দিন নারায়ণগঞ্জ কর অঞ্চলের কর কমিশনার মো. নাজমুল করিম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এ সময় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত কর কমিশনার আব্দুস সবুরসহ নারায়ণগঞ্জ কর অঞ্চলের জ্যেষ্ঠ কর্মকর্তারা। সংবাদ সম্মেলনে জানানো হয়, মেলায় ৩৮৮ জন নতুন করদাতা ই-টিআইএন রেজিস্ট্রেশন গ্রহণ করেছেন। ৩২ জন করদাতা অনলাইনে রিটার্ন দাখিল করেছেন। এছাড়া ৮ হাজার ৮১৮টি রিটার্নের বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ৪ কোটি ৩৭ লাখ ৮২ হাজার ৩১৫ টাকা।

কর কমিশনার মো. নাজমুল করিম জানান, প্রাচ্যের ডান্ডি নারায়ণগঞ্জে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চলতি অর্থবছরে (২০১৯-২০) ৮০০ কোটি টাকা রাজস্ব আহরণ লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এনবিআরের নির্ধারিত লক্ষ্য নিয়ে কাজ করছেন নারায়ণগঞ্জ কর অঞ্চলের কর্মকর্তারা। গত অর্থবছর (২০১৮-১৯) এখান থেকে রাজস্ব আহরণ হয়েছে ৫৭৩ কোটি টাকা, যা আগের বছরের আহরিত রাজস্বের তুলনায় প্রায় ২৩ শতাংশ বেশি। এদিকে চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই থেকে অক্টোবর পর্যন্ত) ১৪০ কোটি টাকা রাজস্ব আহরণ হয়েছে। রাজস্ব আহরণের সার্কেল বা ব্যাপ্তি বাড়ানোর জন্যই নারায়ণগঞ্জ কর অঞ্চল প্রতি বছর কর মেলার আয়োজন করে বলে জানান তিনি।

তিনি আরো বলেন, নারায়ণগঞ্জ সদর উপজেলা, সিটি করপোরেশন এলাকাসহ জেলায় মোট ২২টি সার্কেলে রাজস্ব আহরণ করা হচ্ছে। ব্যবসায়ী বা করদাতাদের হয়রানি নয়স্বেচ্ছায় উদ্বুদ্ধকরণের মাধ্যমে নারায়ণগঞ্জ কর সার্কেলের পরিধি বাড়ানোর জন্য চেষ্টা করা হচ্ছে। নারায়ণগঞ্জ কর অঞ্চলের মেলা শেষ হলেও ১৯ নভেম্বর পর্যন্ত মুন্সীগঞ্জ জেলা শিল্পকলা একাডেমিতে, ১৮ নভেম্বর পর্যন্ত রূপগঞ্জ আয়কর অফিসে এবং ১৯ থেকে ২০ নভেম্বর পর্যন্ত সোনারগাঁ উপজেলা আয়কর অফিস প্রাঙ্গণে মেলা চলবে। এ মেলার মাধ্যমে সাধারণ ব্যবসায়ী ও চাকরিজীবীদের স্বেচ্ছায় কর প্রদানে উদ্বুদ্ধ করা হয়েছে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ কর অঞ্চলে মোট চারটি ক্যাটাগরিতে ২১ জন করদাতাকে সম্মাননা দেয়া হয়েছে। চলতি অর্থবছর নারায়ণগঞ্জ ও মুন্সীগঞ্জ জেলায় নতুন করে ১৫ হাজার করদাতাকে করের আওতায় আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে মুন্সীগঞ্জ জেলাসহ নারায়ণগঞ্জের বিভিন্ন উপজেলায়ও কর মেলার আয়োজন করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন