রানা প্লাজা ধস

বাংলাদেশ ছেড়ে যাওয়া পোশাক ক্রেতা রালফ লরেন ফিরেছে

নিজস্ব প্রতিবেদক

পোশাক ও পোশাক অনুষঙ্গের বিশ্বখ্যাত মার্কিন ফ্যাশন ব্র্যান্ড প্রতিষ্ঠান রালফ লরেন পুনরায় কার্যক্রম শুরু করেছে বাংলাদেশে। রানা প্লাজা ধসের ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটি বাংলাদেশ ছেড়ে চলে গিয়েছিল।

গতকাল রালফ লরেনের দাপ্তরিক কার্যক্রমের আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়।

পোশাক খাতসংশ্লিষ্ট মালিকদের সংগঠন বিজিএমইএ সূত্র অনুযায়ী, বিশ্বের অন্যতম বৃহৎ ফ্যাশন ব্র্যান্ডস রালফ লরেন বাংলাদেশে সোর্সিং কার্যক্রম পুনরায় চালু করেছে। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানটিকে স্বাগত জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক।

জানা গেছে, রানা প্লাজা ধসে বিপুল পরিমাণ প্রাণহানি ঘটে। সেই সময় শ্রম ও কারখানার স্থাপত্যসংক্রান্ত অনিরাপত্তার পরিপ্রেক্ষিতে কিছু ক্রেতার পক্ষ থেকে বাংলাদেশ থেকে পোশাকের সোর্সিং না করার ঘোষণা দেয়া হয়। বাংলাদেশে দাপ্তরিক কার্যক্রম বন্ধের ঘোষণা আসে এমন উল্লেখযোগ্য দুটি প্রতিষ্ঠানের মধ্যে আছে ডিজনি ও রালফ লরেন।

সূত্র অনুযায়ী, রালফ লরেন সারা বিশ্ব থেকে মোট ৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে। রানা প্লাজা ধসের পর প্রতিষ্ঠানটি বাংলাদেশে তাদের কার্যক্রম বন্ধ করে দেয়। তবে শ্রম ও কারখানা নিরাপত্তা কার্যক্রমে অগ্রগতি অর্জনের ফলে রালফ লরেন পুনরায় বাংলাদেশে তাদের কার্যক্রম শুরু করেছে।

পুনরায় কার্যক্রম চালুর উদ্যোগকে স্বাগত জানিয়ে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, বিজিএমইএ এখন অবকাঠামো ও পরিবেশ সুরক্ষা ব্যবস্থা উন্নয়নে মনোনিবেশ করেছে, এ সময়ে তাদের ফিরে আসাটা খুবই ইতিবাচক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন