পিকেএসএফ আয়োজিত সেমিনারে বক্তারা

যান্ত্রিকীকরণ এগিয়ে নিতে তরুণদের তৈরি করতে হবে

নিজস্ব প্রতিবেদক

দেশের কৃষিতে এখন যান্ত্রিকীকরণের কোনো বিকল্প নেই। কিন্তু প্রয়োজন অনুসারে যান্ত্রিকীকরণে কেউ এগিয়ে আসছে না। তাই যান্ত্রিকীকরণ এগিয়ে নিতে তরুণদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে হবে। তাছাড়া খাদ্যনিরাপত্তার পর এখন নিরাপদ খাদ্যের ওপর জোর দিতে হবে। এছাড়া দেশের চাহিদা মিটিয়ে আন্তর্জাতিক বাজারে কৃষি ও প্রাণীখাদ্যের বাজার সম্প্রসারণে প্রয়োজনীয় পদক্ষেপ ও প্রযুক্তি নিয়ে আলোচনা করতে হবে।

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিকেএসএফ আয়োজিতলাইভলিহুড এনহ্যান্সমেন্ট থ্রো মডার্ন এগ্রিকালচারাল প্র্যাকটিস: পিকেএসএফ প্র্যাকটিসেস শীর্ষক সেমিনারে এসব কথা বলেন বক্তারা। পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। বিশেষ অতিথি ছিলেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে দেশে কৃষি খাতের বিকাশের কোনো বিকল্প নেই, এমন মত প্রকাশ করে ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি ও প্রাণিসম্পদের উৎপাদন যেমন বৃদ্ধি করতে হবে, তেমনি এ খাতকে করতে হবে লাভজনক। খাদ্যনিরাপত্তার পর এখন নিরাপদ খাদ্য নিশ্চিতকরণের ওপর জোর দেন তিনি। আন্তর্জাতিক বাজার সম্প্রসারণের বিষয়েও জোর দেন কৃষিমন্ত্রী। কৃষি ও প্রাণিসম্পদ উন্নয়নে পিকেএসএফের কার্যক্রমের প্রশংসা করে তিনি সরকারের নিরবচ্ছিন্ন সহায়তার আশ্বাস দেন।

মো. নাসিরুজ্জামান বলেন, দেশে কৃষির অপার সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য কৃষি গবেষণা, কারিগরি শিক্ষা, প্রশিক্ষণ, পরিবেশবান্ধব কৃষি যান্ত্রিকীকরণ ও সমবায়ের ভিত্তিতে কৃষিপণ্যের সংরক্ষণাগার স্থাপনের ওপর গুরুত্বারোপ করতে হবে। সরকারি ও বেসরকারি সংস্থাগুলোকে একসঙ্গে কাজ করার কোনো বিকল্প নেই।

. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, কৃষকের টেকসই উন্নয়নের লক্ষ্যে পিকেএসএফ উপযুক্ত আর্থিক ও অ-আর্থিক সেবা প্রদান করে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন