পিয়ংইয়ংয়ের আপত্তিতে সামরিক মহড়া স্থগিত যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার

বণিক বার্তা ডেস্ক

উত্তর কোরিয়ার সমালোচনার মুখে যৌথ সামরিক মহড়া স্থগিতের ঘোষণা দেয় দক্ষিণ কোরিয়া যুক্তরাষ্ট্র। পিয়ংইয়ংয়ের স্থবির হয়ে পড়া শান্তি আলোচনা চাঙ্গা করতে রোববার ঘোষণা দেয় ওয়াশিংটন সিউল। খবর আল জাজিরা।

উত্তর কোরিয়া সম্প্রতি হুঁশিয়ারি দেয়, যদি মাসের শেষের দিকে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হয়, তাহলে আলোচনা বন্ধ করে দেয়া হবে। রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে যৌথ মহড়া স্থগিতের ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। তিনি বলেন, মহড়া স্থগিত করাকে কোনো ছাড় হিসেবে দেখছি না। শান্তি অর্জনের জন্য পারস্পরিক আস্থা সৃষ্টিতে তা ভূমিকা পালন করবে বলে মনে করেন তিনি।

শুক্রবার দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থান করেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী। সে সময় দক্ষিণ কোরীয় কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করলেও মহড়া স্থগিতের ব্যাপারে কিছু জানাননি তিনি।

ওয়াশিংটন সিউল সম্প্রতি মহড়ার আয়োজন এগিয়ে আনে এবং নাম পরিবর্তন করে। তবে উত্তর কোরিয়া এতে তীব্র আপত্তি জানায়। পিয়ংইয়ং যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যেকোনো যৌথ সামরিক মহড়ায় আপত্তি জানায়। মহড়াকে তারা আগ্রাসনের অনুশীলন হিসেবে বিবেচনা করে।

দক্ষিণ কোরীয় প্রতিরক্ষামন্ত্রী জিয়ং কিয়োং-ডু বলেন, ওয়াশিংটন সিউলের মধ্যে আরো আলোচনার জন্য মহড়া স্থগিত করা হয়েছে। মহড়ার নতুন তারিখ ঘোষণা করা হয়নি। দক্ষিণ কোরিয়ায় যুক্তরাষ্ট্রের ২৮ হাজার সেনা মোতায়েন রয়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন